Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেপালে তুষারঝড়ে ৮ পর্বতারোহীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ৬:৫৬ পিএম | আপডেট : ৭:২৮ পিএম, ১৩ অক্টোবর, ২০১৮

নেপালের গুরজা পর্বতে প্রবল তুষারঝড়ে একটি অভিযাত্রী দলের অন্তত আট সদস্য নিহত হয়েছে। তারা সবাই দক্ষিণ কোরিয়ার নাগরিক বলে শনিবার জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। ঝড়ে অভিযাত্রীদের ক্যাম্প লণ্ডভণ্ড হয়ে গেছে।

 

সূত্র জানায়, শনিবার ভোরে উদ্ধারকর্মীদের একটি দল বিধ্বস্ত ক্যাম্পে পৌঁছে নেপালি গাইডসহ আটজনের মৃতদেহ খুঁজে পান। বৈরী আবহাওয়া ও বরফের কারণে সেখানে অনুসন্ধান চালানোয় ব্যাঘাত ঘটছে।

পুলিশ জানায়, “তুষারঝড়ের কারনেই এমনটা হয়েছে বলে মনে হচ্ছে। কারণ এখানে গাছ ও তাবু ভেঙ্গে গেছে। এমনকি মৃতদেহগুলোও ছড়িয়ে রয়েছে।”

একটি হেলিকপ্টার ক্যাম্পের ঠিক উপরে একটি স্থানে নামতে সক্ষম হলেও তারা কোনো মৃতদেহ উদ্ধার করতে পারেনি। পাইলট সিদ্ধার্থ গুরুং জানান, “সব উধাও হয়ে গেছে। সবগুলো তাবু ছিন্নভিন্ন হয়ে আছে। এখানে আবহাওয়া অত্যন্ত শীতল হওয়ায় অনুসন্ধান চালানো যাচ্ছে না।” অবস্থার উন্নতি হলে সেখানে রোববার আবারও উদ্ধারকর্মীরা যেতে পারেন।

অভিযানের পরিকল্পনাকারী ট্রেকিং ক্যাম্প নেপালের ওয়াংচু শেরপা বলেন, “২৪ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরও ওই দলটির কাছ থেকে কোনো বার্তা না পেয়ে তিনি সর্তকতা জারি করেন।”

দক্ষিণ কোরিয়ার পর্বতারোহীদের দলটি ৭,১৯৩ মিটার পর্বতের পাদদেশে ক্যাম্প বানিয়ে ভালো আবহাওয়ার জন্য অপেক্ষা করছিল। এই দলের মৃতদের মধ্যে দক্ষিণ কোরিয়ার বিখ্যাত পর্বতারোহী কিম চং হোও রয়েছেন। তিনি ২০১৩ সালে কোনো বাড়তি অক্সিজেন ছাড়াই বিশ্বের সবচেয়ে উঁচু ১৪টি পর্বতের চূড়ায় সবচেয়ে দ্রুত আরোহণের রেকর্ড গড়েন। গুরজা বিশ্বের সপ্তম সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। সূত্র: এএফপি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপালে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ