Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গুজব প্রতিরোধে দরকার সচেতনতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ৫:০৫ পিএম

বিজ্ঞান ও প্রযুক্তিগত উন্নতির সাথে সাইবার জগতে অপরাধও বৃদ্ধি পাচ্ছে ব্যপকভাবে। এতে স্কুল কলেজের শিক্ষার্থী থেকে প্রযুক্তি ব্যবহারকারী উচ্চ পর্যায়ের ব্যক্তিরাও নানাভাবে অপরাধীদের টার্গেটে পড়ে ক্ষতির সম্মুখীন হচ্ছে। যার কারণে সাইবার দুর্বত্তায়নকে প্রতিরোধ করে মানুষকে সব ধরণের গুজব থেকে বেচেঁ থাকতে হবে।

সাইবার অপরাধ ও সচেতনতা নিয়ে গতকাল রাজধানীর প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মিলনায়তনে দিনব্যাপী কর্মশালায় এসব কথা বলেন আলোচকরা। বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের সাম্প্রীতি প্রকল্পের পৃষ্ঠপোষকতায় সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে। এতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ২৮ জন সাংবাদিক অংশ নেয়।

অনুষ্ঠানে সাইবার দুর্বৃত্তায়ন থেকে রক্ষায় সচেতনতা নিয়ে আলোচনা করেন সাইবার নিরাপত্তা গবেষক ও প্রশিক্ষক মেহেদী হাসান। সহিংস উগ্রবাদ প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ইশরাত পারভীন, সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ ও সাধারণ সম্পাদক আবদুল্লা হাসান।

আলোচকরা গুজব প্রতিরোধে তরুণ প্রজন্মসহ দেশবাসীকে সচেতন করতে সাংবাদিকদের মাধ্যমে সাইবার অপরাধ ও প্রতিরোধ বিষয়ে বার্তা পোঁছে দেওয়ার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুজব

১২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ