Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘরহারা ৩ হাজার মানুষ টেকনাফে তিতলির প্রভাব

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ (কক্সবাজার) থেকে : | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে অস্বাভাবিক জোয়ারের পানিতে বিলীন হয়ে যাওয়া টেকনাফ শাহপরীর দ্বীপের তিন হাজারের অধিক বাসিন্দা অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে। ঘূর্ণিঝড় তিতলীতে ক্ষতিগ্রস্ত ৩৪ পরিবারকে নগদ অর্থ সহায়তা প্রদান করেছে উপজেলা প্রশাসন। গতকাল বিকালে উপজেলার সবচেয়ে ক্ষতিগ্রস্ত শাহপরীরদ্বীপ জালিয়াপাড়া, দক্ষিণপাড়ার দুটি গ্রাম পরিদর্শন করে জেলা প্রশাসকের নির্দেশে ক্ষতিগ্রস্তদের মাঝে ৫ হাজার টাকা করে নগদ অর্থ প্রদান করা হয়।

গত দুই দিনে দ্বীপের পশ্চিম পাড়ায় বেড়িবাঁধ না থাকায় সাগরের অস্বাভাবিক জোয়ারে মসজিদসহ শতাধিক বাড়ি তলিয়ে গেছে। লোকজন অন্যত্র আশ্রয় নিয়েছেন। এইভাবে চলতে থাকলে আগামি কয়েকদিনে শাহপরীর দ্বীপের মাঝারপাড়া ও দক্ষিণপাড়ার আরও দুই শতাধিক ঘর সাগরে তলিয়ে যাবে বলে আশঙ্কা করছেন সেখানকার বাসিন্দারা।

টেকনাফ শাহপরীর দ্বীপ ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা মেম্বার ছেনুয়ারা বেগম বলেন, সাগরের জোয়ারের পানিতে দ্বীপের মাঝারপাড়া ও দক্ষিণপাড়ার শতাধিক ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। পানিতে ডুবে যাওয়ায় প্রায় তিন হাজারের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। খোলা বাঁধ যদি মেরামত না করা হয় তবে কয়েকদিনের মধ্যে আরও শতাধিক ঘর সাগরে বিলীন হয়ে যেতে পারে।
তিনি আরও বলেন, বেড়িবাঁধ নির্মাণের জন্য সরকার ১০৬ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। ইতোমধ্যে কিছু কাজ সম্পন্ন হয়েছে। এ মুহূর্তে ক্ষতিগ্রস্ত বাঁধ নির্মাণ করা না গেলে পুরো দ্বীপ সাগরে তলিয়ে যাবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান বলেন, ক্ষতিগ্রস্তদের চাউল বিতরণ করা হবে। ক্ষতিগ্রস্তদের ধৈয্যের সাথে পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানিয়ে বলেন, সরকার আপনাদের পাশে রয়েছে।
এ বিষয়ে পাউবো কক্সবাজারের উপ-সহকারী প্রকৌশলী মোহম্মদ মিজানুর রহমান বলেন, দ্বীপের প্রায় তিন কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণের কাজ চলছে। এক কিলোমিটারের কাজ সম্পন্ন হয়েছে। বাকি কাজও দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে আমরা চেষ্টা করছি। যে স্থান থেকে পানি ঢুকছে সেখানে আবারও বালির জিও ব্যাগ ও বস্তা বসানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ