Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেশবপুরে ১২ দিনে ১৫১ শিশুর চিকিৎসা

কেশবপুর উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

আবহাওয়া পরিবর্তনের কারণে যশোরের কেশবপুরে গত ১২ দিনে ১৫১ জন শিশু অসুস্থ হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা নিয়েছে। তারা আক্রান্ত হচ্ছে ঠান্ডাজনিত নানা রোগে। স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুদের জন্যে নেই কোন ওয়ার্ড। ফলে ভর্তি শিশুদের রাখা হয় মহিলা ওয়ার্ডে। হঠাৎ করে কেশবপুরে দিনে তাপমাত্রা বেশি ও রাতে ঠান্ডা অনুভূত হচ্ছে। এতে শিশুরা জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট ও এ্যাজমা রোগে আক্রান্ত হচ্ছে। চিকিৎসকরা বলছেন দিনে গরম রাতে ঠান্ডা এই বিরূপ আবহাওয়ার কারণে এমনটিই হচ্ছে। এতে শিশুকে নিরাপদে রাখতে বাড়তি পরিচর্যার কথা বলেছেন তারা।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, কয়েক দিন ধরে শিশু রোগীর সংখ্যা বেড়ে গেছে। গত ১২ দিনে ১৫১ জন শিশুকে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা দেয়া হয়েছে। এরমধ্যে ভর্তি রয়েছে ১০ জন শিশু। স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আহসানুর মিজান রুমি বলেন, বর্তমান আবহাওয়ার কারণে শিশুদের বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। এদের বেশির ভাগ শিশু ঠান্ডাজনিত কারণে জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট ও এ্যাজমা রোগে অসুস্থ হয়ে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা নিচ্ছে। তিনি আরও বলেন, এ থেকে শিশুকে নিরাপদ রাখতে হলে শিশুকে ঠান্ডা খাবার খাওয়ানো যাবে না।

সব সময় খাবার গরম করে খাওয়াতে হবে। শিশুদের ঠান্ডা ও গরম লাগানো যাবে না। তাদেরকে এ বিরূপ আবহাওয়া থেকে নিরাপদ রাখতে বাড়তি পরিচর্যা করতে হবে।এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শেখ আবু শাহীন বলেন, গত কয়েক দিন ধরে ঠান্ডাজনিত কারণে শিশু রোগীর সংখ্যা বাড়ছে। এসব রোগের প্রচুর ওষুধসহ নেবুলাইজারের ব্যবস্থা রয়েছে। ডাক্তাররা আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবা দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসা

২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ