Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনী পরিবেশ জানলো এনডিআই

বিএনপির সাথেযুক্তফ্রন্টের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

জাতীয় নির্বাচনকে সামনে রেখে ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউটের (এনডিআই) কাছে দেশের চলমান রাজনৈতিক অবস্থা ও নির্বাচনী পরিবেশ তুলে ধরে ধরেছে বিএনপি ও যুক্তফ্রন্ট। যুক্তরাষ্ট্রভিত্তিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা এনডিআই। গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় এনডিআই প্রতিনিধির সাথে বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। এর আগে বিকেল পৌঁনে ৫টায় গুলশানের একটি হোটেলে ও যুক্তফ্রন্টের মধ্যে ওই বৈঠকটি শুরু হয়। দেড় ঘন্টাব্যাপী চলে বৈঠক। বৈঠক শেষে যুক্তফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্না বলেন, জাতীয় নির্বাচনের আগে আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসে। এরই ধারাবাহিকতায় আমাদের সঙ্গেও বসে। বৈঠকে আসতে পারেনি বিকল্প ধারা বাংলাদেশ। মান্না বলেন, বাংলাদেশে নির্বাচনকালীন অবস্থা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে এডিআই জানতে চেয়েছে। আমরা ব্যাখ্যা করেছি। তারা নির্বাচনী পরিবেশ বুঝবেন। তিনি বলেন, তারা মৌখিক কোনো পর্যবেক্ষণ তুলে না ধরে শারিরীক ভাষায় অনেক কিছু ধারণা করা গেছে। নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সদস্য ন্দ্রু র কাদের জানান, আলোচনা দুপক্ষের মধ্যে হয়েছে। এসময় যুক্তফ্রন্ট্রের ডা. জাহেদুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের স্ত্রী তানিয়া রবও উপস্থিত ছিলেন।

অন্যদিকে সন্ধ্যায় বিএনপির সাথে বৈঠক করেন প্রতিনিধি দল। বৈঠক সূত্রে জানা যায়, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে সাজা দেয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় ষড়যন্ত্র, নেতাকর্মীদের বিরুদ্ধে হাজার হাজার গায়েবি মামলার বিষয় তুলে ধরেন। এসব বক্তব্যে সমর্থনে তথ্য উপাত্তও তিনি এনডিআই প্রতিনিধিদের হাতে তুলে দেন। এছাড়া নির্বাচনী পরিবেশের বিষয়েও তাদেরকে অবহিত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ