Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

কাশ্মীরে নির্বাচনে অংশ নিয়েছে মাত্র ১১ ভাগ ভোটার

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

কাশ্মীরে পৌর নির্বাচনের প্রথম ধাপে ভোট পড়েছে মাত্র ১২ শতাংশের কাছাকাছি। সোমবার রাজ্যের ছয়টি জেলায় ভোটগ্রহণ হয়। পৌর নির্বাচন বয়কটের আহ্বা
ন জানিয়ে বিচ্ছিন্নতাবাদীদের ডাকা বনধে’র মধ্যে এই ভোটগ্রহণ হলো। ১৩ বছরের মধ্যে এই প্রথম রাজ্যে পৌর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। কাশ্মীরের অধিকাংশ জায়গাতেই ভোটের বুথগুলো ছিল ফাঁকা। শুধুমাত্র কুপওয়ারা জেলায় ভোটারের সংখ্যা দুই অঙ্কের কোঠা পেরিয়েছে। ভোটাররা নির্বাচন বয়কট করেছে এবং জয়েন্ট রেজিস্টেন্স লিডারশিপের ডাকা বনধ-এ সাড়া দিয়েছে। রাজ্যের বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গ্রুপগুলো মিলে এই সংগঠন গড়ে তুলেছে। সকাল ৭টায় ভোটগ্রহণ শুরুর পর থেকেই ভোটারের উপস্থিতি ছিল খুবই সামান্য। সারা দিনে একবারও ভোটারের উপস্থিতি বাড়েনি। উপস্থিতি না হওয়ার কারণে চিফ ইলেক্টোরাল অফিসার অতিরিক্ত দুই ঘন্টা বাড়তে ভোটকেন্দ্র খোলা রাখার সিদ্ধান্ত নেন। ফলে ৫৭টি ওয়ার্ডে টানা নয় ঘন্টা ভোটকেন্দ্রগুলো খোলা ছিল।
প্রার্থী নেই, নেই প্রচারণাও
নির্বাচনের আগে তেমন কোন প্রচারণায় হয়নি। ভোটারদের অনেকেই জানেন না কারা নির্বাচনে প্রতিদ্বদ্বীতা করছেন। রাজনৈতিক দলগুলো নির্বাচনে দাঁড় করানোর মতো প্রার্থীও খুঁজে পাননি। অনেক ওয়ার্ডে বিজেপি বা কংগ্রেস কেউই প্রার্থী দিতে পারেনি, যদিও এই এলাকাগুলোতে কোন জঙ্গিবাদী তৎপরতার কথা জানা যায়নি। অনেক প্রার্থীকে তাদের বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে শ্রীনগর শহরে সরকারী আবাসনে রাখা হয়েছে।
কাশ্মিরের পুরো বাদগাম জেলায় মাত্র একটি বুথে ভোটগ্রহণ হয়েছে কারণ প্রার্থীরা সেখানে হয় বিনা প্রতিদ্বদ্বীতায় বিজয়ী হয়েছে, অথবা নির্বাচনী কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ের আগে কোন মনোনয়নপত্র পায়নি। বাদগামে ৩৩টি ওয়ার্ডে নির্বাচন হওয়ার কথা। কিন্তু মনোনয়নপত্র জমা দিয়েছে মাত্র ২৬ জন প্রার্থী। এদের মধ্যে ২৪ জনকে বিনা প্রতিদ্বদ্বীতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে। একমাত্র যে ওয়ার্ডে বিজেপি ও কংগ্রেস উভয়েই প্রার্থী দিয়েছে, সেখানকার একটি বুথেই কেবল ভোটগ্রহণ হয়।
কুপওয়ারায় ভোটারের উপস্থিতি ছিল কিছু বেশি
তবে, সীমান্তবর্তী জেলা কুপওয়ারায় ভোটারদের উপস্থিতি ছিল তুলনামূলক বেশি। প্রথম তিন ঘন্টায় ১৮টি ওয়ার্ডে এক হাজারের বেশি ভোটার ভোট দেয়। এখানে প্রতিদ্বদ্বীতা করছেন ৪৭ জন প্রার্থী। ডেপুটি কমিশনার (কুপওয়ারা) খালিদ জেহাঙ্গির বলেন, “এ জেলায় ভালো সংখ্যক ভোটার অংশ নিয়েছে”।
শহরে স্থানীয় সরকার নির্বাচনে বিজেপি যেখানে বেশ কিছু ওয়ার্ডে প্রার্থী খুঁজে পায়নি, এর পরও কাশ্মীরের ইতিহাসে প্রথমবারের মতো জায়গা করে নিতে যাচ্ছে বিজেপি। দলের মুখপাত্র আলতাফ ঠাকুর বলেছেন যে, কাশ্মীরে তাদের ৮০ জন প্রার্থী বিনা প্রতিদ্বদ্বীতায় নির্বাচিত হয়েছেন।
আঞ্চলিক বড় দুই দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টি এবং ন্যাশনাল কনফারেন্স নির্বাচন বয়কট করেছে। কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৫এ অনুচ্ছেদ বাতিলের জন্য যে প্রচেষ্টা চালাচ্ছে, তার প্রতিবাদেই নির্বাচন বয়কট করছে এই দুই দল। এই অনুচ্ছেদ অনুযায়ী কাশ্মীরের বাইরের কারও এখানে জমি বা সম্পদ কেনার অধিকার নেই। দুই দল কেন্দ্রের কাছে ৩৫এ অনুচ্ছেদের ব্যাপারে ব্যাখ্যা চেয়েছে। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ