Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে বাসের স্টিয়ারিংয়ে হনুমান! চালক বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ৬:২১ পিএম

বাস চালাচ্ছে হনুমান! হ্যাঁ, স্টিয়ারিং হুইলে তাকেই বসে থাকতে দেখা যাচ্ছে। এ রকম একটি ভিডিও ভাইরাল হওয়ার পরই বাস মালিক ব্যবস্থা নিয়েছেন বাস চালকের বিরুদ্ধে। তাকে সাথে সাথে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। কিন্তু এ ঘটনায় সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ বাস চালককে সাময়িক বরখাস্ত করা সমর্থন করেছেন। আবার চালককে বরখাস্ত করার বিরুদ্ধে প্রতিবাদও উঠেছে। তবে ঐ বাসের যাত্রীরা এ জন্য কোনো অভিযোগ করেননি। খবর হিন্দুস্তান টাইমস।
জানা যায় যে, কর্নাটক রাজ্য সড়ক পরিবহনের বাসটি ১ অক্টোবর দাভাঙ্গেয়ার জেলা সদর থেকে ৩০ মি দূরবর্তী হেলকলে যাচ্ছিল। বাসটিতে ৩০ জনের মত যাত্রী ছিল। পথে বেত্তুর থেকে এক স্কুল শিক্ষক যাত্রী একটি হনুমান নিয়ে ওঠেন। কিন্তু প্রাণিটি তার সাথে বাসের সিটে বসতে চায়নি। এক পর্যায়ে সে লাফ দিয়ে চালক এম প্রকাশের কাছে গিয়ে স্টিয়ারিংয়ের ওপর উঠে বসে। বাস চালক তার নতুন বন্ধুকে সরিয়ে দেয়ার ঝামেলায় যাননি। হনুমানটির দৃষ্টি ছিল সামনের দিকে। মনে হচ্ছিল যেন সে স্টিয়ারিংয়ে বসে খুব মনোযোগের সাথে রাস্তার দিকে তাকিয়ে বাস চালাচ্ছে। গন্তব্যে পৌঁছে ‘চালক’ এম প্রকাশের হাতে স্টিয়ারিংয়ের দায়িত্ব ছেড়ে দিয়ে মনিবের সাথে নেমে যায় হনুমানটি।
কেউ একজন দৃশ্যটি ভিডিও করে ও পরে তা ভাইরাল হয়। শনিবার ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমে এ নিয়ে খবর প্রকাশিত হলে আলোড়ন সৃষ্টি হয়। বাস কোম্পানি সাথে সাথেই ব্যবস্থা নেয়। হনুমানকে বাস ‘চালাতে’ দেওয়ার অপরাধে চালককে সাময়িকভাবে বরখাস্ত করেছে তারা। কোম্পানির একজন মুখপাত্র বলেন, ‘বানরকে স্টিয়ারিয়েং তুলে দিয়ে যাত্রীদের নিরাপত্তা হুমকির মুখে ফেলা হয়েছিল।’
মজার ব্যাপার হল, হনুমানের স্টিয়ারিংয়ের ওপর বসে থাকা নিয়ে বাসের যাত্রীরা কোনো অভিযোগ করেননি। বরং তারা মজা পেয়েছেন। তাছাড়া হনুমানটি স্টিয়ারিংয়ের ওপর থাকলেও চালকের ডান হাত স্টিয়ারিংয়ে সব সময়ই ছিল।
এদিকে সোশ্যাল মিডিয়াতে হনুমানের বাস ‘চালানোর’ ভিডিওটি দেখার পর বাস কোম্পানির দেয়া শাস্তির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন বহু মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ