Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রকে ছাড়াই হাজার বছর টিকবে সউদী আরব

ব্লম বার্গের সাথে সাক্ষাতকারে যুবরাজ মোহাম্মদ

রাশিয়ান টুডে | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়াই সউদী আরব ২ হাজার বছর টিকে থাকতে পারবে। তিনি বলেন, সউদী আরব যুক্তরাষ্ট্রের মত গৃহযুদ্ধের শিকার হবে না। গণ ৩ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমরা সউদী আরবকে সুরক্ষা দিচ্ছি। আমিও বাদশাহ সালমানকে ভালোবাসি। কিন্তু আমি তাকে বলে দিয়েছি, আপনাকে আমরা সুরক্ষা দিচ্ছি। যুক্তরাষ্ট্রকে ছাড়া আপনি দুই সপ্তাহও টিকতে পারবেন না।
ব্লমবার্গের সাথে এক ব্যাপক ভিত্তিক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়া সউদী আরব দু’সপ্তাহও টিকবে না বলে ট্রাম্পের মন্তব্য খারিজ করে বিন সালমান বলেন, যুক্তরাষ্ট্রের বহু দশক আগে থেকেই সউদী আরবের অস্তিত্ব বিদ্যমান। তিনি বলেন, আগামী ২ হাজার বছরেও সউদী আরবে গৃহযুদ্ধের শঙ্কা নেই। তার এ সাক্ষাতকারটি গত শুক্রবার প্রকাশিত হয়। অস্ত্র কেনার জন্য যুক্তরাষ্ট্রকে রিয়াদ কী পরিমাণ অর্থ দিচ্ছে তা ব্যাখ্যা করে সউদী যুবরাজ বলেন, প্রকৃতপক্ষে আমাদের নিরাপত্তার জন্য আমরা কোনো অর্থ দেব না। ট্রাম্প সম্পর্কে তিনি বলেন, আমি তার সাথে কাজ করতে ভালবাসি। আসলেই। তিনি নিরাপত্তা বিষয়ে ট্রাম্পের মন্তব্যকে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয় এবং এক শতাংশ মিত্রদের মধ্যে মতবিরোধের ফল বলে উল্লেখ করেন।
সাক্ষাতকারে সউদী যুবরাজ বলেন, তিনি যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে ভালবাসেন। পাশ্চাত্যে নামের সংক্ষিপ্ত রূপ এমবিএস দিয়ে পরিচিত সউদী যুবরাজ তার দেশের আর্থিক, রাজনৈতিক ও আইনি সংস্কারকে যুক্তরাষ্ট্রে সংঘটিত অবস্থার সাথে তুলনা করেন। তিনি বলেন, আপনি যদি দৃষ্টান্ত হিসেবে যুক্তরাষ্ট্রের দিকে দেখেন, তারা দাসদের মুক্ত করে দিতে চেয়েছে। তার মূল্য কী ছিল? গৃহযুদ্ধ। তা আমেরিকাকে কয়েক বছর বিভক্ত করে রেখেছে। দাসদের মুক্তি অর্জনের জন্য হাজার হাজার, বহু হাজার মানুষ নিহত হয়েছে।
তিনি বলেন, সউদী আরবে আমরা গৃহযুদ্ধ ছাড়াই, উন্নয়ন কাজ বন্ধ না করে, সকল ক্ষেত্রে অগ্রগতি অব্যাহত রেখে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ থেকে মুক্তি লাভের চেষ্টা করছি। এ জন্য যদি ছোটখাট মূল্য দিতে হয়, ভবিষ্যতের বড় ক্ষতি থেকে রেহাই পেতে তাও ভালো।
কিছু সউদী সাংবাদিকদের সাথে কথা বলতে ভীত কেন জিজ্ঞেস করলে মোহাম্মদ বিন সালমান বলেন, তাদের ভয় পাওয়ার কারণ নেই। যারা বিদেশি গোয়েন্দা সংস্থার সাথে কথা বলে তাদের গ্রেফতারের ভয় করা উচিত। তিনি বলেন, ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুরস্কে ৫০ হাজার মানুষ গ্রেফতারের তুলনায় গত তিন বছর ধরে উগ্রবাদ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সউদী আরবে মাত্র দেড় হাজার লোক গ্রেফতার হয়েছে।
সউদী যুবরাজ বলেন, সউদী আরবের বিরোধী গোয়েন্দা সংস্থা, উগ্রবাদ বা সন্ত্রাসবাদের সাথে কারো যোগ থাকলে তাকে সউদী আইনের সম্মুখীন হতে হবে। আমাদের এটা করতে হবে। আমরা রাস্তায় মানুষ সংগ্রহে নিয়োজিত ৫শ’ বা ৭শ’ লোকের বিরুদ্ধে লড়াই করতে পারি না। তিনি প্রধান সন্দেহভাজন হিসেবে ইরান ও কাতারের নাম উল্লেখ করেন।
২০১৭ সালের নভেম্বরে সউদী আরবে সূচিত দুর্নীতি দমন অভিযানে শত শত রাজপরিবারের সদস্য ও ব্যবসায়ীরা গ্রেফতারের শিকার হন। তাদের সবাইকে রিয়াদের পাঁচতারা রিজ-কার্লটন হোটেলে রাখা হয়। এ জন্য তা ‘রিজ গ্রেফতার’ নামে পরিচিত।
ধারণা করা হয় যে, রিজ গ্রেফতারের ঘটনায় ১শ’ বিলিয়ন ডলারের নগদ অর্থ ও সম্পদ বাজেয়াপ্ত কর্ াহয়। তবে যুবরাজ সাক্ষাতকারে এ পরিমাণ ৩৫ বিলিয়ন ডলার বলেন যার ৪০ শতাংশ নগদ অর্থ, বাকিটা সম্পদ। তিনি জানান, এখনো ৮ জন আটক রয়েছেন এবং বাজেয়াপ্তের কাজ সম্ভবত আগামী দু’ বছরের শেষ হবে।



 

Show all comments
  • পারভেজ ৭ অক্টোবর, ২০১৮, ২:৪২ এএম says : 0
    সকল ক্ষমতার মালিক একমাত্র আল্লাহ
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ৭ অক্টোবর, ২০১৮, ৭:৩৭ এএম says : 0
    Eai jobu rajer karone saudi ebong muslim bishsher onek khoti hoyese.Oni islami ommar birodhi karjo kolape islamer shotroder shathe atat korse.
    Total Reply(0) Reply
  • Shafayat Hussain ৭ অক্টোবর, ২০১৮, ১২:০৪ পিএম says : 0
    কেনো? এখনো সময় আছে মিডলইস্টকে একত্রিত করে মুসলিম উম্মাহ'র মাঝে ভালোবাসা তৈরি করো হাজার বছর নয় পৃথিবীর শেষ অবধি টিকে থাকবে তোমরা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ