Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোবেল কমিটিতে ইরানি কবি ও সুইডিশ বিচারক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ৯:২৫ পিএম

নোবেল পুরস্কার দেয়ার দায়িত্বে থাকা দ্য সুইডিশ একাডেমী শুক্রবার জানিয়েছে ইরানের সাহিত্যে নোবেল পুরষ্কার দেয়ার কমিটিতে একজন ইরানি কবি ও বিচারককে নতুন সদস্য হিসেবে নির্বাচন করা হয়েছে।

তেহরানে জন্ম গ্রহণকারী জিলা মোসায়েদ ও সুপ্রিম কোর্টের বিচারপতি এরিক রুনেসনকে নির্বাচিত করার মাধ্যমে একাডেমীর ১২ জনের সক্রিয় সদস্যদের কোরাম গঠন সম্ভব হবে। 

জিলা মোসায়েদ সুইডিশ ও ফার্সি ভাষায় লেখালেখি করেন।

ধর্ষণ কেলেঙ্কারিতে সংস্থাটির কার্যক্রমে সমস্যা পাকিয়ে যাওয়ায় এবছর সাহিত্য পুরস্কার ঘোষণা স্থগিত রাখা হয়েছে। এই সংকট কাটিয়ে উঠতে তারা নতুন সদস্য নির্বাচন করল।

একাডেমীর মোট ১৮ জন সদস্যের মধ্য থেকে আটজন পদত্যাগ করেছেন অথবা নিষ্ক্রিয় রয়েছেন। এটির সঙ্গে সম্পর্কিত এক ফরাসি নাগরিক সম্প্রতি ধর্ষণের দায়ে অভিযুক্ত হয়ে সাজা পাওয়ায় এটি কিভাবে পরিচালনা করা হবে তা নিয়ে সদস্যদের মধ্যে মতবিরোধ তৈরি হয়।

৭০ বছরের মধ্যে এবছরই প্রথম সাহিত্য পুরস্কার ঘোষণা স্থগিত রাখা হয়েছে।

সুইডিশ একাডেমীর সদস্যরা আজীবনের জন্য সদস্য হিসেবে নির্বাচিত হতেন এবং এটি থেকে পদত্যাগ করতে পারতেন না। কিন্তু কয়েকজন সদস্য এখানে সক্রিয়ভাবে অংশগ্রহণে অস্বীকার করায় সংস্থাটির অস্তিত্ব হুমকির মুখে পড়ে। সুইডেনের রাজা কার্ল ষোড়শ গুস্তাফ পদত্যাগ করাকে সম্ভব করতে নতুন নিয়ম চালু করেন।

মোসায়েদ ১৯৮৬ সাল থেকে সুইডেনে নির্বাসনে রয়েছেন। বার্তা সংস্থা টিটিকে তিনি বলেন ‘আমার নিজের পুরনো দেশে আমার কথার সমাদর করত না। কিন্তু আমার নতুন দেশ আমাকে সাহিত্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি জায়গায় সুযোগ দিচ্ছে আমার লেখালেখির কারণে।’

অন্যদিকে লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক রুনেসন মজা করে একাডেমীর অন্যদের সদস্যদের তুলনায় নিজেকে ‘অশিক্ষিত মূর্খ’ বলে দাবী করেন।

লেখক ও একাডেমীর সদস্য পিটার এংলুন্ড টিটিকে বলেন, ভিন্ন জায়গা থেকে আসা দারুন সৎ এই দুজন মানুষ তাদের ভিন্ন শিক্ষা দিয়ে একাডেমীতে কাঙ্ক্ষিত ও আকর্ষণীয় পরিবর্তন আনবেন। সূত্রঃ রয়টার্স|

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল

১২ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ