Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ ভার্চুয়ালি নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১২:০৯ পিএম

করোনা মহামারির কারণে গত বছরের মতো এবারও স্টকহোমে কনসার্ট হলে বসছে না নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আসর। সবাই ভার্চুয়ালি উপস্থিত হয়ে গ্রহণ করবেন এবারের পুরস্কার। নোবেল বিজয়ীরা নিজ নিজ দেশে অবস্থান করেই গ্রহণ করবেন পুরস্কার।

নোবেল ফাউন্ডেশনের নির্বাহী কর্মকর্তা (সিইও) ভিদার হেলগেসেন বলেন, মহামারির দ্রুত বিস্তারের বিষয়ে অনিশ্চয়তা থাকায় এবং আন্তর্জাতিক ভ্রমণ নিরাপদ নয় বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ৬-৮ নভেম্বর যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি ও সুইডেনের রাষ্ট্রদূতদের কাছে বিজয়ীদের ডিপ্লোমা ও মেডেল হস্তান্তর করা হয়েছে।

তবে এ বছরের শান্তিতে নোবেল বিজয়ী সাংবাদিক মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতোভকে আজ ১০ ডিসেম্বর নোবেল দিবসে নরওয়ের রাজধানী অসলোতে আমন্ত্রণ জানানো হয়েছে পুরস্কার গ্রহণের জন্য। সেখানেও অন্যান্য বছরের তুলনায় অনেক ছোট অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের অভ্যর্থনা জানানো হবে বলে জানান ভিদার হেলগেসেন।

আজ নোবেল দিবসে ২০২১ সালের বিজয়ীদের সম্মান জানাতে স্টকহোমের ঐতিহাসিক সিটি হলের ব্লু হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে সেখানেও থাকবেন শুধু স্থানীয় অতিথিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল পুরস্কার

১২ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ