Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে বাণিজ্য নিষেধাজ্ঞা দিতে পারে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ৮:০৫ পিএম | আপডেট : ৮:০৭ পিএম, ৪ অক্টোবর, ২০১৮

নির্দিষ্ট সময়ের মধ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ এবং তাদেরকে দেশে ফিরিয়ে নেয়ার জন্য কার্যকর পদক্ষেপ না নিলে মিয়ানমারের উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা দেয়া হবে বলে জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। ইইউ'র শীর্ষ কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে রয়টার্স।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞা কার্যকর করার আগে মিয়ানমারকে ছয় মাসের সময় বেঁধে দেওয়া হতে পারে, যার মধ্যে তাদেরকে মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার সংরক্ষণের বিষয়ে নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে হবে।
প্রতিবেদনে বলা হয়, এই নিষেধাজ্ঞা আরোপ হলে বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্য ব্লকে মিয়ানমারের পণ্যের শুল্কমুক্ত সুবিধা কেড়ে নেওয়া হতে পারে। এতে অন্তর্ভূক্ত হতে পারে দেশটির বস্ত্রশিল্প খাত। এর ফলে বহু লোক কর্মহীন হয়ে পড়তে পারে।
এর আগে, রাখাইনে জাতিগত নিধনের উদ্দেশ্যে গণহত্যা চালানো হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ। সেখানে মিয়ানমার সেনাবাহিনীকে দোষী সাব্যস্ত করা হয়। এরই প্রেক্ষিতে মিয়ানমার সেনাবাহিনীর দুটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া কয়েকটি দেশ মিয়ানমারের তীব্র নিন্দা জানিয়েছে।
ইউরোপীয় কমিশনের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স জানায়, মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ হলে জনগণের ওপর এর যে প্রভাব পড়বে তা নিয়ে আমরা উদ্বিগ্ন। কিন্তু মিয়ানমারের সামরিক অভিযানকে গণহত্যা হিসাবে তুলে ধরে প্রকাশিত জাতিসংঘ প্রতিবেদনও আমরা আমলে না নিয়ে পারি না।
তবে শুরু থেকেই মিয়ানমার এসব অভিযোগ অস্বীকার করে আসছে। সম্প্রতি আন্তর্জাতিক চাপের মুখে দেশটির সরকারের প্রধান উপদেষ্টা অং সাং সুচি বলেছেন, “রাখাইনের ঘটনাটি আরো ভালোভাবে নিয়ন্ত্রণ করা যেত।”



 

Show all comments
  • ৪ অক্টোবর, ২০১৮, ১১:৪৬ পিএম says : 0
    We want all of political party join the election.government should be take proper step.we hope best democracy running in bangladesh.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ