Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পুলিশ নিয়ে সংসদে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন হচ্ছে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

পুলিশ অধিদপ্তর নিয়ে দশম জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও স্বরাষ্টমন্ত্রীর দেয়া অধিকাংশ প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। বর্তমান সংসদে প্রধানমন্ত্রী ও স্বরাষ্টমন্ত্রী কর্তৃক পুলিশ অধিদপ্তরের মোট ৩৪৮টি, বর্ডার গার্ড বাংলাদেশের ১টি. আনসার ও ভিডিপি অধিদপ্তরে ১টি এবং বাংলাদেশ কোস্টগার্ড এর ২টি সহ মোট ৩৫২টি প্রতিশ্রুতি দেয়া হয়েছে। পুলিশ অধিদপ্তরের প্রতিশ্রুত ৩৪৮টি প্রকল্পের মধ্যে ৫৪টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে, ১২৭টি প্রকল্প আংশিক বাস্তবায়িত হয়েছে, ৫টি বাস্তবায়াধীন রয়েছে এবং ১৫৮টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।


গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ৪২তম বৈঠকে এই তথ্য উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি মোঃ আব্দুস শহীদের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য এডভোকেট মোঃ রহমত আলী এবং শামীম হায়দার পাটোয়ারী।

কমিটির বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে, সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ এর উপর আলোচনা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রকল্প গুলোর বিবরণ উপস্থাপন করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর সকল অধিদপ্তরের বিভিন্ন প্রকল্প গুলোর বিবরণ উপস্থাপন করা হয়। বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে মতামত দেয়া হয় এ কমিটির বৈঠকে।
প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি বাংলাদেশ পুলিশের নতুন আরো ৫০ হাজার জনবল বৃদ্ধির অংশ হিসেবে ইতোমধ্যে ৪৫,৯৫৬টি পদ সৃজন সম্পন্ন হয়েছে, অবশিষ্ট ৪০৪৪টি পদ সৃজনের কার্যক্রম মন্ত্রনালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। আইএমইডি এর পক্ষ থেকে জানানো হয়, ২০১৭-১৮ অর্থ বছরে সুরক্ষা সেবা বিভাগের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি ৯৪.৪১% যা জাতীয় অগ্রগতির চেয়ে ০.৫৮% বেশি এবং ২০১৭-১৮ অর্থ বছরে জননিরাপত্তা বিভাগের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি ৯৯.০৫% যা জাতীয় অগ্রগতির চেয়ে ৫.২২% বেশী। প্রকল্পের মান ঠিক রেখে অসমাপ্ত প্রকল্পসমূহের কাজ যথাসময়ে সম্পন্ন করার সুপারিশ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ