Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পিতা-মাতার প্রতি শ্রদ্ধায় আসবে জীবনের পূর্ণতা

কৃতী ছাত্রী সংবর্ধনায় মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, পিতা-মাতার যথাযথ পরিচর্যায় সন্তান সুশিক্ষিত ও উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠে। তাই তাদের প্রতি সন্তানের নিখাদ শ্রদ্ধা ও কৃতজ্ঞতায় আসবে নিজেদের জীবনের পূর্ণতা। শিক্ষার্থীরা প্রত্যেকেই পিতা-মাতার কারণেই পাঠ গ্রহণের সুযোগ পেয়েছে। এর জন্য প্রত্যেক শিক্ষার্থীকে পিতা-মাতার প্রতি কৃতজ্ঞতা থাকতে হবে।

তিনি গতকাল (রোববার) নগরীর ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ মহিলা সমিতি বালিকা বিদ্যালয় ও কলেজের (বাওয়া) কৃতি ছাত্রী সংবর্ধনা-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। নগরীর জিইসি কনভেনসন সেন্টারে অনুষ্ঠিত সভায় প্রতিষ্ঠানের বিদ্যুৎসাহী সদস্য কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, সাধারণ অভিভাবক জামশেদুল আলম চৌধুরী, সফিক উল আলম চৌধুরী, মোহাম্মদ সালাহউদ্দীন, জিয়াউদ্দিন চৌধুরী শাহীন, উম্মে হাবিবা আঁখি, বিদায়ী শিক্ষিকা মিসেস মনোয়ারা বেগম বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন বাওয়া বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আনোয়ারা বেগম। এতে আরও উপস্থিত ছিলেন বাওয়া বালিকা বিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক (প্রাতঃ) রাজিয়া বেগম এবং শিক্ষকমণ্ডলী।

মেয়র বলেন সমৃদ্ধ, আলোকিত ও মূল্যবোধ সম্পন্ন মানুষ গড়ার চেয়ে জাতির বিকশিত হওয়ার বিকল্প কোন পথ নেই। আমাদের মধ্যে আত্মকেন্দ্রিকতা, স্বার্থপরতা বেশি কাজ করছে, এর জন্য দেশ ও জনগণের প্রতি দায়বদ্ধতা থাকছে না। শিক্ষা আভিধানিক অর্থে মৌলিক অধিকার হলেও সুযোগ না পেলে মানুষ শিক্ষা গ্রহণ করতে পারে না। যারা নিজেদের সম্পদ বিলিয়ে দিয়ে শিক্ষার অধিকার বাস্তবায়নের প্রয়াস নেন তারাই প্রকৃত অর্থে মহৎপ্রাণ ব্যক্তি।

মেয়র বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানকে বহুমাত্রিক সুযোগ-সুবিধায় উন্নীত করতে হলে শুধু স্কুল-কলেজ কর্তৃপক্ষই যথেষ্ট নয়। এতে অভিভাবকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রয়োজন। একদা চট্টগ্রামে শিক্ষা বিস্তারে দানশীল শিক্ষানুরাগী ব্যক্তিদের গুরুত্বপূর্ণ ভুমিকা ছিল। চট্টগ্রামে অনেক নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান তাদের বদান্যতায় প্রতিষ্ঠিত হয়েছিল। আজ বিত্তবানদের সংখ্যা আগের চেয়ে অনেক বেশি। তবে তাদের অধিকাংশের মধ্যে শিক্ষা প্রসারে কোনো দায়বদ্ধতা নেই। বিত্তবানরা সামাজিক দায়বদ্ধতা নিয়ে এগিয়ে এলে মানুষের অন্তরে অধিষ্ঠিত হবেন। তিনি শিক্ষার্থীদের মাটি ও মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসায় নিজেকে নিবেদিত করে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার পাশাপাশি ২০৩০ সালের মধ্যে দেশের টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে অবদান রাখার আহ্বান জানান।

সভায় প্রাথমিক শিক্ষা সমাপনী, জুনিয়র স্কুল সাটিফিকেট পরীক্ষা-২০১৭, এসএসসি ও এইচএসসি-২০১৮ সালে অনুষ্ঠিত পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রীদের মাঝে ক্রেস্ট তুলে দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবর্ধনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ