Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ বিশ্ব বসতি দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

আজ বিশ্ব বসতি দিবস। জাতিসংঘের সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস পালন করা হবে। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও যথাযথ গুরুত্বের সাথে বিশ্ব বসতি দিবস পালন করা হচ্ছে।
গতকাল রোববার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতেবলা হয়,এ বছরে দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে পৌরসভা সলিড বর্জ্য ব্যবস্থাপনা যার বাংলারূপ দেওয়া হয়েছে ‘পৌর এলাকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা’।
বিশ্ব বসতি দিবস উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ৭টায় কেন্দ্রীয় শহিদ মিনার থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা, সকাল ৯টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী আলোচনা অনুষ্ঠান, বিকেল ৩টায় সেগুনাবগিচাস্থ গণপূর্ত অধিদপ্তর সম্মেলন কক্ষে দিবসের প্রতিপাদ্যের ওপর সেমিনার। এছাড়াও বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার বিশ্ব বসতি দিবস উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিবস

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ