Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালদ্বীপে ইব্রাহিম সোলিহকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১৭ পিএম

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে ইব্রাহিম সোলিহকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। শনিবার কমিশনের মহাসচিব সালাহ রাশীদ জানিয়েছেন, নির্বাচনে
১৬ দশমিক দুই শতাংশ ভোটে এগিয়ে থেকে জয়ী হয়েছেন মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) নেতা ইব্রাহিম সোলিহ। খবর রয়টার্স।
সালাহ রাশীদ জানান, গত রবিবারের নির্বাচনে ৮৯ দশমিক দুই শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহ এর আগে মালদ্বীপের বিরোধীদলীয় নেতা ছিলেন। নির্বাচনের পরদিন সোমবার পরাজয় মেনে নেওয়ার ঘোষণা দেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। সংবিধান অনুযায়ী তিনি আগামী ১৭ নভেম্বর পর্যন্ত ক্ষমতায় থাকবেন প্রেসিডেন্ট ইয়ামিন। নির্বাচনে বিজয়ী হওয়ায় ভারতপন্থী হিসেবে পরিচিত ইব্রাহিম সোলিহ’কে অভিনন্দন জানান চীনপন্থী ইয়ামিন।
ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়ামিনের নির্বাচন প্রভাবিত করার বহুমুখী প্রচেষ্টা সত্ত্বেও ইব্রাহিম মোহাম্মদ সোলিহের বিজয়ী হওয়ার ঘটনাকে দেখা হচ্ছে ‘বিস্ময়কর’ হিসেবে।
পর্যবেক্ষকদের আশঙ্কা ছিল, নির্বাচনে ইয়ামিনের পক্ষে কারচুপি করা হবে। ইয়ামিনের সরকারের বিরুদ্ধে ভিন্নমত দাবিয়ে রাখার অভিযোগ পুরনো। এমনকি নির্বাচনের ঠিক আগের দিন রাতেও বিরোধী জোটের সদর দপ্তরে পুলিশি অভিযান চালানো হয় ‘ঘুষ দেওয়া এবং ভোট প্রক্রিয়া প্রভাবিত করা’র ঘটনার তদন্তের অংশ হিসেবে। তা সত্ত্বেও বুথ ফেরত জরিপে বিরোধী জোটের প্রার্থীর বিজয়ের আভাস স্পষ্ট হয়েছিল। কমিশন ফল ঘোষণা করার আগেই স্থানীয় সংবাদমাধ্যমগুলো সম্ভাব্য নির্বাচনি ফলে ইব্রাহিম সোলিহকে এগিয়ে রেখেছিল।



 

Show all comments
  • Naomi ২২ অক্টোবর, ২০১৮, ৩:৪৬ পিএম says : 0
    It is appropriate time to make a few plans for the long run and it is time to be happy.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ