Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে এফ-৩৫বি যুদ্ধবিমান বিধ্বস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ৭:১৬ পিএম

প্রথম যুদ্ধ অভিযানে অংশ নেয়ার একদিন পরেই শুক্রবার যুক্তরাষ্ট্রে একটি এফ-৩৫বি জয়েন্ট স্ট্রাইক যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যের মেরিন কোরের বিমান ঘাঁটির কাছে এটি বিধ্বস্ত হয়। এই প্রথম সর্বাপেক্ষা উন্নত প্রযুক্তিতে তৈরি এফ-৩৫ মডেলের কোনো বিমান বিধ্বস্ত হলো। এটি এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যায়বহুল সামরিক অস্ত্র।

দূর্ঘটনার কথা স্বীকার করে এক বিবৃতিতে মেরিন জানায়, “বিমানটি প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেওয়ার পরে কিভাবে দূর্ঘটনাটি ঘটেছে তা জানতে তদন্ত করা হচ্ছে। বিমানের পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন এবং এতে কেউ হতাহত হয়নি।”

লকহিড মার্টিন কোম্পানির তৈরী এফ-৩৫ ‘বি’ সংক্ষিপ্ত রানওয়ে থেকে উড়তে এবং খাড়াভাবে ল্যান্ড করতে পারে। সুপারসনিক গতি, রাডার ফাঁকি দেয়ার ক্ষমতা ও সব ধরনের যুদ্ধে উপযুক্ত এই বিমান মার্কিন নৌবাহিনী ও মেরিন কোর ব্যবহার করে। প্রতিটি এফ-৩৫ তৈরিতে খরচ পড়ে অন্তত ১০ কোটি ডলার। সূত্রঃ সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধবিমান

২৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ