Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জনগণের ইচ্ছা রক্ষা করবে মালদ্বীপের সেনাবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৯:১৫ পিএম

বিদায়ী প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন ক্ষমতা কুক্ষিগত করে রাখতে পারেন বলে ব্যাপক সন্দেহের মুখে বুধবার মালদ্বীপের সেনাবাহিনী প্রধান সাফ জানিয়ে দিয়েছেন যে সশস্ত্র বাহিনী ‘জনগণের ইচ্ছাকে রক্ষা করবে।’
রোববার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ইয়ামিন বিরোধী দলীয় প্রার্থী ইব্রাহিম মোহাম্মদ সলি’র কাছে হেরে যান। যদিও বিভিন্ন জরিপে এর আগে নির্বাচনে কারচুপি হতে পারে বলে সতর্ক করে দেয়া হয়েছিলো।
আগামী রোববার দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করবে। পাঁচ বছর মেয়াদ শেষে ১৭ নভেম্বরের মধ্যে সলি’র কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে ইয়ামিনকে। অবশ্য ফল ঘোষণা বিলম্বিত করার জন্য ইয়ামিন পিটিশন দিতে পারেন বলে সামাজিক গণমাধ্যমে ব্যাপকভাবে সন্দেহ করা হয়। ফলে সেনাবাহিনী প্রধান মেজর জেনারেল আহমেদ শিয়াম একটি বেসরকারি টিভি চ্যানেলের মাধ্যমে ঘোষণা দেন যে নির্বাচনের ফলাফলকে সম্মান জানানো হবে। শিয়াম বলেন, ‘জনগণ কথা বলেছে। আমি মালদ্বীপবাসীকে আশ্বস্ত করতে চাই যে সেনাবাহিনী জনগণের ইচ্ছাকে রক্ষা করবে।’
একই দিন পুলিশ প্রধান আব্দুল্লা নওয়াজও টেলিভিশনে একই ধরনের বিবৃতি দিয়েছেন। ইসি আহমেদ শরিফ জানিয়েছেন যে ইয়ামিনের দল থেকে ভোটে অনিয়মের বেশ কিছু অভিযোগ আনা হয়েছে। শরিফ বলেন, আমরা এসব খতিয়ে দেখবো। তবে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা বিলম্বিত করার কোন ভিত্তি নেই বলে উল্লেখ করেন তিনি।
এর আগে বুধবার, বিরোধী দলগুলো অভিযোগ করে যে ইয়ামিনের উত্তরসূরি গুরুত্বপূর্ণ রাজনৈতিক বন্দীদের মুক্তি প্রদানের আহ্বান জানালেও ইয়ামিন এতে দেরি করছেন। সূত্র : দি গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ