Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জেরুজালেম বিক্রির জন্য নয় : মাহমুদ আব্বাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৩৫ পিএম

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, “জেরুজালেম কারো কাছে বিক্রির জন্য নয়। এটি নিয়ে দর কষাকষির কিছু নেই।” ভাষণে তিনি ইসরায়েলকে বর্ণবাদী রাষ্ট্র বলে উল্লেখ করেন।
যুক্তরাষ্ট্র ও ইসরাইলের ভূমিকার সমালোচনা করে তিনি বলেন, “ট্রাম্প প্রশাসন ক্রমাগত ইসরায়েলকে অযৌক্তিকভাবে সমর্থন করে আসছে। এই দুই রাষ্ট্র আন্তর্জাতিক চুক্তি এবং জাতিসংঘের সিদ্ধান্ত প্রত্যাখান করেছে।”
শান্তি প্রতিষ্ঠায় মধ্যস্ততাকারী দেশের ভূমিকায় যুক্তরাষ্ট্রের বিকল্প কোন দেশকে দেখতে চান বলে উল্লেখ করেন মাহমুদ আব্বাস। ফিলিস্তিনের এই নেতা সব দেশের প্রতি ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন। এর আগে জাতিসংঘ যে সমাধান প্রস্তাব পাস করেছিল তা আরও জোরদারের দাবি জানিয়ে তিনি বলেন, “জাতিসংঘের সাধারণ পরিষদে এই প্রস্তাবনা পাস হলেই হবে না বরং তা বাস্তবায়নও করতে হবে। তিনি বলেন, ১৯৪৯ সালের পর থেকে এখন পর্যন্ত ৭শ প্রস্তাবনা পাস হয়েছে। এর একটিও বাস্তবায়ন করেনি ইসরায়েল।” সূত্রঃ আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ