Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন না আব্বাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ৩:২৬ পিএম

মধ্যপ্রাচ্য সফরে আসছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এ সময়ে তার ফিলিস্তিনে যাওয়ার কথা রয়েছে। কিন্তু তার সঙ্গে সাক্ষাত করবেন না ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এ কথা জানিয়েছেন মাহমুদ আব্বাসের কূটনৈতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা মাজদি আল খালিদি। তিনি বলেছেন, পেন্সের সঙ্গে সাক্ষাতই করবেন না আব্বাস- এ বিষয়টি একেবারে পরিষ্কার। এ ছাড়া এ ইস্যুটি একটি সাক্ষাতেরও চেয়েও বড় কিছু।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবার প্রতিবাদে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন মাজদি আল খালিদি। এ খবর দিয়েছে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া। মাজদি আল খালিদি ফিলিস্তিনের রেডিও ভয়েস অব ফিলিস্তিনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, জেরুজালেমকে স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিয়েছে তা অতীতের সব সীমা লঙ্ঘন করেছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এ মাসে আরব অঞ্চলের কয়েকটি দেশ সফরে আসছেন। সফরসূচি অনুযায়ী ১৯ ডিসেম্বর ফিলিস্তিনে অবতরণ করার কথা তার। প্রসঙ্গত, পেন্সের সঙ্গে সাক্ষাৎ বর্জন করার সিদ্ধান্তের গুঞ্জন আগেই উঠেছিলো। শুক্রবার এ নিয়ে ফিলিস্তিনকে সতর্কবার্তা দেয় হোয়াইট হাউজ। বলা হয়, পেন্সের সঙ্গে সাক্ষাৎ যেন বাতিল করা না হয়। এমনটি করা হলে তা মঙ্গলজনক হবে না। যুক্তরাষ্ট্রের এই হুমকির জবাবে মাজদি বলেছেন, ফিলিস্তিন এবং তার জনগণ কিংবা নেতৃত্বকে হুমকি দেবার অধিকার কারো নেই। শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের আর কোন গ্রহণযোগ্যতা নেই। খুব শিগগিরই ফিলিস্তিন বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করবে বলেও উল্লেখ করেন তিনি। মাজদি আরো বলেন, সামনের দিনগুলোতে বড় ধরণের রাজনৈতিক তৎপরতা এবং সংলাপের আয়োজন করা হবে। প্রেসিডেন্ট আব্বাস সব কিছু সঠিক পথে ফিরিয়ে আনার পূর্ব পর্যন্ত কোন বিরাম নেবেন না। প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তকে কেন্দ্র করে বিশৃঙ্খল এবং সংঘাতমূলক অবস্থার তৈরি হয়েছে। এই সিদ্ধান্তকে বর্জন করেছে ফিলিস্তিনসহ আরব অঞ্চলের অনেক দেশ। আন্তর্জাতিক ভাবেও সিদ্ধান্তটি গ্রহণযোগ্যতা পায় নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ