Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্পেনে পাগলাটে রাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

লা লিগায় এমন পাগলাটে রাত সবশেষ কবে দেখা গিয়েছিল?
পয়েন্ট তালিকার তলানির দল লেগানেসের কাছে ২-১ গোলে হেরে রিয়াল মাদ্রিদকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠার সুযোগ করে দিয়েছিল বার্সেলোনা। কিন্তু সেভিয়ার মাঠে জয় তো দূরে থাক, উল্টো ৩-০ গোলে উড়ে গেছে রিয়াল। ২০১৫ সালের ৪ জানুয়ারির পর এই প্রথম লা লিগায় একই দিনে পরাজয় দেখল দুই স্প্যানিশ জায়ান্ট।

বার্সার পরাজয়টা ছিল অপ্রাত্যাশিত। লেগানেসের মাঠে মেসির বাড়ানো বল ধরে কুতিনহোর দুরপাল্লার শটে প্রথমার্ধে এগিয়ে ছিল বার্সাই। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুর দিকে কিছু বুঝে উঠার আগেই মাত্র ৬৮ সেকেন্ডের ব্যবধানে দুই গোল খেয়ে বসে কাতালানরা। প্রথমে দলকে সমতায় ফেরান নাবিল এল জাহা, মিনিটের কাটা ঘুরতেই অস্কার রড্রিগুয়েজের লিড এনে দেয়া গোল। দ্বিতীয় গোলে অবশ্য জেরার্ড পিকের দায় ছির। ক্লিয়ার করতে গিয়ে উল্টো অস্কারের পায়ে বল বাড়িয়ে দেন পিকে। অস্কারের সামনে তখন ফাঁকা পোস্ট। পরে চেষ্টা করেও আর গোল আদায় করতে পারেনি আর্নেস্তো ভালভার্দের দল। মেসিকে গোলবঞ্চিত করে বার পোস্ট। ফলাফল- ২০১৭ সালের গ্রীষ্মে দলের দায়ীত্বে আসার পর লা লিগায় দ্বিতীয় হারের সাক্ষি হন ভারভার্দে। আগের পাঁচ ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট অর্জন করা একটা দলের বিপক্ষে পরাজয় মেনে নেয়া বার্সার মত দলের পক্ষে সত্যিই কঠিন। তেমনটাই জানান ভালভার্দে, ‘এটা সহজ কোন মুহূর্ত নয়। এই ফল আমরা আশা করিনি।’ ১১ ম্যাচ পর এই প্রথম মাদ্রিদের কোন মাঠ থেকে হেরে ফিরল বার্সা।

সেভিয়ার মাঠে রিয়ালের হারকে অবশ্য অপ্রত্যাশিত বলা যাবে না। গত মৌসুমেও তারা এই মাঠে হেরেছিল ৩-২ গোলে। ২১ মিনিটের মধ্যে জোড়া গোল করে ২-০ লিড এনে দেন আন্দ্রে সিলভা। প্রথমার্ধেই ব্যবধান আরো বাড়িয়ে দেন বেন ইয়াদের। ৩ ম্যাচে এটি তার ষষ্ঠ গোল। সত্যি বলতে ৩-০ গোলে পিছিয়ে পড়ার পর গুরে দাঁড়ানোর যে মানষিকতা দরকার তা খুঁজে পাওয়া যায়নি লস বø্যাঙ্কোসদের খেলায়। এক গ্যারেথ বেল ছাড়া কোর রিয়াল খেলোয়াড়ই এদিন নিজেকে মেল ধরতে পারেননি। তবে ওয়েলস তারকা গোলের অনেকগুলো সুযোগ নষ্ট করেন। চলতি সপ্তাহেই বর্ষসেরার পুরস্কার জেতা লুকা মড্রিচও ছিলেন নিজের ছায়া হয়ে। দ্বিতীয়ার্ধে তার একটি গোল ভিডিও রেফারির সহায়তায় অফসাইডের কারণে বাতিল করা হয়। বার্সার মত রিয়ালেরও মৌসুমের প্রথম পরাজয় এটি। লা লিগায় কোচ হুলেন লোপেতেগিরও।
৬ ম্যাচে বার্সা ও রিয়ালের পয়েন্ট সমান ১৩ করে। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে বার্সা। ২ পয়েন্ট কম নিয়ে তিনে অ্যাটলেটিকো মাদ্রিদ, ১০ পয়েন্ট নিয়ে চারে সেভিয়া। কাল ঘরের মাঠে বার্সার প্রতিপক্ষ অ্যাথলেটিক আর সান্তিয়াগো বার্নাব্যুয়ে অনুষ্ঠিত হবে মৌসুমের প্রথম মাদ্রিদ ডর্বি।
লেগানেস ২ : ১ বার্সেলোনা
সেভিয়া ৩ : ০ রিয়াল মাদ্রিদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ