Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বেআইনি বসবাসকারীদের দেশে ফেরাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৮ পিএম

নতুন ভিসা নীতি চালু করেছে যুক্তরাষ্ট্র সরকার। যার আওতায় বেআইনি ভাবে বসবাসকারী বিদেশিদের সেখান থেকে বের করে দেয়া হবে। আগামী সোমবার থেকে বিদেশিদের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হবে। বুধবারেএক বিবৃতিতে এই তথ্য জানাল নাগরিক ও অভিবাসন পরিষেবা বিভাগ (ইউএসসিআইএস)।
ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও যারা যুক্তরাষ্ট্রে রয়ে গিয়েছেন, ভিসার মেয়াদ বাড়ানোর আর্জি খারিজ হয়েছে অথবা আইনত সেখানে থাকার উপযুক্ত নন, এমন ভিনদেশিদের ১ অক্টোবর থেকে বিশেষ হাজিরা নোটিস (এনটিএ) ধরানো হবে।
অভিবাসী আইনের ভাষায় এনটিএ নোটিস হল দেশে ফেরানোর প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ। যাঁদের কাছে বৈধ কাগজ পত্র নেই, নোটিস পাওয়া মাত্রই অভিবাসন বিচারকের সামনে হাজিরা দিতে হবে তাঁদের। সেখানেই পরবর্তী পদক্ষেপ স্থির হবে।
যাঁদের এইচ ওয়ান-বি ভিসা রয়েছে, এই মুহূর্তে কিছুটা হলেও স্বস্তিতে তাঁরা। কর্মসূত্রে অথবা মানবিক কারণে যাঁরা ভিসার মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়েছিলেন, এখনই তাঁদের যুক্তরাষ্ট্র ছাড়তে বলা হবে না। এই সব আবেদনকারীদের মধ্যে একটা বড় অংশই ভারতীয়। গত কয়েক মাসে তাঁদের দুশ্চিন্তা বেড়েছে। কারণ ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন অনেকেরই খারিজ হয়েছে বারবার। নয়া ভিসা নীতি তাঁদের ওপর প্রভাব ফেলতে পারে।
ইউএসসিআইএস জানিয়েছে, আবেদন খারিজ হয়েছে বলে প্রথমে চিঠি দেওয়া হবে এইচ ওয়ান বি ভিসার আধিকারীদের। যাতে তাঁদের যথেষ্ট সময় দেওয়া হয়েছিল বলে নিশ্চিত করা যায়। আবেদন কোন পর্যায়ে রয়েছে, কতদিন পর্যন্ত থাকা যাবে, ভ্রমণ বিধিনিষেধএবং কখন চলে যেতে হবে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জানিয়ে দেওয়া হবে তাঁদের। যাদের বিরুদ্ধে অপরাধ, জালিয়াতি এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত মামলা ঝুলছে প্রথমে সেগুলির নিষ্পত্তি করাই লক্ষ্য প্রশাসনের। সূত্রঃ বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ