Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহেশখালীতে অস্ত্র তৈরী কারখানার সন্ধান

পুলিশ-সন্ত্রাসী বন্দুকযুদ্ধ হ ১১ বন্দুক ১০ রাউন্ড গুলিসহ আটক ১

জয়নাল আবেদীন, মহেশখালী (কক্সবাজার) থেকে : | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১:০৫ এএম

কক্সবাজারের মহেশখালী উপজেলার পাহাড়ী এলাকায় পুলিশ অভিযান চালিয়ে ১০টি বন্দুক, বিপুল অস্ত্র তৈরির সরঞ্জাম ও এক অস্ত্র কারীগরকে আটক করে। দীর্ঘদিন মহেশখালীর পুলিশ পাহাড়ে অস্ত্রের সন্ধানে বার বার অভিযান পরিচালনা করে শীর্ষ এ অস্ত্র কারীগরকে ধরতে ব্যর্থ হয়। কিন্তু গতকাল শনিবার পাহাড়ের আস্তানায় অভিযান চালিয়ে ৭টি মামলার অস্ত্র কারীগর ইসহাককে পুলিশ গেফতার করে।
মহেশখালী থানা ওসি প্রদীপ কুমার দাশ ও সঙ্গীয় ফোর্স গোপন সংবাদের ভিত্তিতে বড় মহেশখালী ইউনিয়নের পাহড়তলী গ্রামের বাড়ী থেকে বিকাল ৪ টায় তাকে ধৃত করে। এ সময় তার কোমর থেকে ১টি বন্দুক উদ্ধার করে। পরে বিকাল ৫টায় তার স্বীকারোক্তি মতে গভীর পাহাড়ের শুয়রের ঘোনা নামক অস্ত্রের কারখানায় অভিযান পরিচালনা করে মহেশখালী থানা পুলিশ। পুুলিশের অভিযান টের পেয়ে কারিগর ইসহাকের অপর সহযোগিরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছুঁড়লে পুলিশও পাল্টা গুলি ছুড়ে। পুলিশের গুলিবিনীময়ে অস্ত্রধারীরা আস্তানা ছেড়ে পালিয়ে যায়। পরে ওই স্থান থেকে ১০টি দেশীয় তৈরি বন্দুক ও বিপুর পরিমাণ বন্দুক তৈরির সরঞ্জাম উদ্ধার করে। মহেশখালী থানা ওসি প্রদীপ কুমার দাশ জানায়, সরকারী সম্পদ ও পুলিশের জান রক্ষা করতে প্রায় ৪৫ রাউন্ড গুলি ছোঁড়া হয়।
মহেশখালী থানা পুলিশের তথ্য মতে ১০ দেশীয় তৈরি বিভিন্ন সাইজের বন্দুক, পাইপ, গান পাউটার, হিটার মেশিন, লম্বা দা, তারপিন তৈলের বোতল, স্প্রিং, কার্তুজের খোশা, ড্রিল মেশিন, প্যারাগ, নাট, বল্টু সহ বিভিন্ন সরঞ্জমাদি উদ্ধার করে। ধৃত কারিগর ইসহাক দীর্ঘদিন পাহাড়ের আস্তানায় অস্ত্র কারিগর জাফর, খুইল্যা ও আলী হোসেনের সাথে অস্ত্র তৈরি করে আসছিল। ২০০৭ সালে অস্ত্র কারিগর জাফরের সাথে ধৃত হলে, জেল থেকে বেরিয়ে আসে ফের অস্ত্র তৈরির পেশায় নিয়োজিত হয়। তার বিরুদ্ধে মহেশখালী থানায় ইতি পূর্বে হত্যা, অস্ত্র ও ডাকাতিসহ ৭টি মামলা রয়েছে। ধৃত ইসহাক বড় মহেশখালী পাহাড়তলী এলাকার অলী আহমদের পুত্র। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে অস্ত্র আইনের তার বিরুদ্ধে মামলা রুজু করা হচ্ছে বলে জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ