Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মিরে মহররমের মিছিলে বিধিনিষেধঃ ধরপাকড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৮:১৬ পিএম

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে আশুরার মিছিল আয়োজনে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ শোক মিছিল ঠেকাতে বুধবার প্রশাসনের পক্ষ থেকে রাজধানী শ্রীনগরের বিভিন্ন এলাকায় কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়। শ্রীনগরের কোটিবাগ, মৈসুমা, ক্রালখুদ, শহীদগঞ্জ, বাটমালু, করননগর, রাম মুন্সিবাগ, শেরগারি, নেহরু পার্ক প্রভৃতি থানা এলাকায় ১৪৪ ধারা অনুযায়ী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ধরপাকড়ের শিকার হয়েছে বিক্ষোভে অংশগ্রহণের চেষ্টাকারীরা। খবর পার্স টুডে।
শ্রীনগরের জেলা প্রশাসকের পক্ষ থেকে শহরের সব স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ বিভিন্ন স্পর্শকাতর এলাকায় সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সড়কে ব্যারিকেড স্থাপন করেছে। জনসাধারণকে এসব এলাকা এড়িয়ে অন্য সড়ক দিয়ে যাতায়াত করতে বলা হয়েছে।
প্রশাসনিক নিষেধাজ্ঞা অমান্য করে মহররম মাসের ৮ম দিনে ঐতিহ্যবাহী আশরার শোক মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ শ্রীনগরে এক ডজনেরও বেশি শিয়া মুসলিমকে আটক করেছে। ইমাম হুসাইন (রা.)-এর শাহাদাতের স্মরণে মানুষজন শোক পালনের উদ্দেশে বাটমালু এলাকায় জড়ো হয়ে শহীদগঞ্জের দিকে যাওয়ার চেষ্টা করে। এ সময় তারা পুলিশ প্রতিরোধের মুখে পড়েন।
শ্রীনগর শহরজুড়ে প্রচুরসংখ্যক আধাসামরিক বাহিনী সিআরপিএফ জওয়ান এবং পুলিশ সদস্যদের মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, ১৯৮৯ সালের পর থেকে এলাকাটিতে ৮ এবং ১০ মহররমের শোক মিছিলে নিষেধাজ্ঞা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মিরে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ