Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত শাসিত কাশ্মিরে জামায়াতে ইসলামির বিরুদ্ধে ব্যাপক অভিযান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৯:৪৪ এএম

ভারত শাসিত জম্মু-কাশ্মিরের জামায়াতে ইসলামির (জেইএ) সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ৬০টি স্থানে অভিযান চালিয়েছে দেশটির জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। জেইএর সন্ত্রাসবাদে অর্থায়ন ও মদতের একটি মামলার তদন্ত করতে রোববার জম্মু-কাশ্মিরে সংগঠনটির বিভিন্ন নেতার বাসভবন ও কার্যালয়ে এই অভিযান চালানো হয়েছে।

ভারত-শাসিত কাশ্মিরে স্বাধীনতাকামীদের সমর্থনের অভিযোগে জামায়াতে ইসলামির বিরুদ্ধে এ অভিযান।

ভারতের প্রধান সন্ত্রাসবাদ দমনকারী সংস্থা এনআইএ এক বিবৃতিতে বলেছে, সংগঠনটির সদস্যরা দাতব্য ও কল্যাণমূলক কাজের জন্য অনুদানের মাধ্যমে দেশি-বিদেশি তহবিল সংগ্রহ করেছেন। কিন্তু সংগৃহীত তহবিল তাদের ভাষায় সহিংসতা এবং বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের জন্য ব্যবহার করেছে সংগঠনটি।

এনআইএ বলেছে, সংগৃহীত তহবিল নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন যেমন— হিজব-উল-মুজাহিদীন, লস্কর-ই-তৈয়বা এবং অন্যান্যদের কাছে জেইআইয়ের ক্যাডারদের সুসংগঠিত নেটওয়ার্কের মাধ্যমে পাঠানো হয়।

জামায়াতে ইসলামি পরিচালিত বেশ কিছু ট্রাস্ট এবং নেতাকর্মীর বাসায় অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছে এনআইএ। দেশটির কেন্দ্রীয় এই তদন্ত সংস্থা বলেছে, কাশ্মিরের যুবকদের সন্ত্রাসবাদে উসকানি এবং জম্মু ও কাশ্মিরে নতুন সদস্য নিয়োগ করেছিল জেআই; যাতে তারা বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডে অংশ নিতে পারে।

দুই বছরের বেশি সময় আগে কাশ্মিরে সন্ত্রাসী এক হামলায় ৪০ ভারতীয় সৈন্যের প্রাণহানির পর দেশটির সরকার জামায়াতে ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করে। দেশটির আধা-সামরিক বাহিনীর একটি বাসে আত্মঘাতী এক বোমা হামলাকারী গাড়ি চালিয়ে দিলে প্রাণহানির এই ঘটনা ঘটে। যদিও ওই হামলার দায় স্বীকার করেছিল পাকিস্তানভিত্তিক একটি সন্ত্রাসী গোষ্ঠী।

তবে রোববারের অভিযানের ব্যাপারে জামায়াতে ইসলামির মন্তব্য জানা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স। অতীতে তহবিল সংগ্রহ এবং সন্ত্রাসবাদের অভিযোগের ব্যাপারে কোনও মন্তব্য করেনি কাশ্মিরের এই সংগঠন।



 

Show all comments
  • jack Ali ৯ আগস্ট, ২০২১, ৫:২৪ পিএম says : 0
    ও আল্লাহ তুমি বিজেপি আরএসএস এবং ইন্ডিয়ার সশস্ত্র বাহিনীর উপর গজব দাও.. ওদের সবাইকে ধ্বংস করে দাও কাশ্মীর থেকে এবং কাশ্মীরকে ওদের হাত থেকে স্বাধীন করে দাও.. আমিন
    Total Reply(0) Reply
  • Borhan Chowdhury ২৯ জুন, ২০২২, ৬:৪৪ পিএম says : 0
    We Love Jamat E Islami Hind
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতী শাসিত কাশ্মিরে জামায়াতে ইসলামির বিরুদ্ধে ব্যাপক অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ