Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সঙ্গে ২.২ বিলিয়ন ডলারের ফ্রিগেট চুক্তি অনুমোদন করেছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৪:২৯ পিএম

রাশিয়া থেকে ২.২ বিলিয়ন ডলার মূল্যের ফ্রিগেট কেনার চুক্তি অনুমোদন করেছে ভারতের মোদি সরকার। এই চুক্তির মাধ্যমে ভারত তার নৌবাহিনীর জন্য রাশিয়ার কাছ থেকে চারটি নতুন যুদ্ধজাহাজ কিনতে পারবে। অক্টোবরের প্রথম দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নয়া দিল্লি সফরে এলে এই চুক্তি সই হবে। এখন চুক্তিটির খুটিনাটি নির্ধারণের কাজ চলছে।
রাশিয়ার কাছ থেকে ‘প্রজেক্ট ১১৩৫৬’ বা এডভান্সড ট্রলার-ক্লাস ফ্রিগেট কেনার চুক্তিটি অনেকদিন ধরে ঝুলেছিলো। চারটি ফ্রিগেটের দুটি রাশিয়া থেকে সরাসরি আনা হবে। বাকি দুটি নির্মাণ করা হবে গোয়া শিপাইয়ার্ডে। সূত্রগুলো জানায় যে, এই চুক্তির অর্থ রুপি-রুবলের মাধ্যমে পরিশোধ করা হবে।
রাশিয়ার কাছে থেকে অস্ত্র কেনার উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মস্কোর সঙ্গে সমরাস্ত্র নিয়ে লেনদেন কঠিন করে তুলেছে। ফলে ভারতীয় ব্যাংকগুলো রাশিয়ার প্রতিরক্ষা কোম্পানিগুলোর কাছে অর্থ স্থানান্তর করতে পারবে না। এর বিকল্প হিসেবে মার্কিন ডলারের বদলে ভারতীয় রুপিতে বিনিময় করা হবে। সূত্রঃ জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ