Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সহজ জয়ে শুরু করতে চায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বাহরাইনের বিপক্ষে সহজ জয় পেয়েই এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব শুরু করতে চায় বাংলাদেশ কিশোরী দল। আজ ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বেলা সাড়ে ৩টায় নামবে স্বাগতিকরা। এর আগে সকাল সাড়ে ১১টায় দিনের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে লেবানন।
টুর্নামেন্টে বাহরাইনের শুরুটা ব্যর্থতা দিয়েই। শনিবার নিজেদের প্রথম ম্যাচে তারা লেবাননের বিপক্ষে হেরেছে ৮-০ গোলে। মানসিকভাবে অনেকটা পিছিয়ে থেকেই স্বাগতিক দলের মোকাবেলা করবে বাহরাইন। কারণ এএফসি অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টে বেশ কিছুদিন ধরে ফেভারিট বাংলাদেশ। ২০১৬ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বাছাই পর্বে ‘সি’ গ্রুপ থেকে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে খেলেছিল তারা। দু’বছর পর ফের ঘরের মাঠে খেলার সুবিধা পাচ্ছেন মারিয়া মান্ডারা।
তবে গত আসরে খেলা বেশ ক’জন পরীক্ষিত ফুটবলারকে এবার পাচ্ছেন না কোচ গোলাম রব্বানী ছোটন। বয়সের কারণে এবার খেলা হচ্ছে না কৃষ্ণা, রোকসানা, মাসুরা, শিউলি, নার্গিস, মৌসুমি, রত্ম, সানজিদা, মারজিয়া, রাজিয়া ও স্বপ্নাদের। তবে এতে শংকিত না কোচ ছোটন। তার নতুন দলে বেশ ক’জন খেলোয়াড় আছেন যারা যে কোন সময়ে জ্বলে উঠতে পারেন। দলটি সাম্প্রতিক সময়ে দেশে-বিদেশে তিনটি টুর্নামেন্টে খেলেছে। তাইতো এই দল নিয়ে আশাবাদী তিনি। ছোটন বলেন, ‘আমি আগে জানি যে, কিছু ফুটবলার বাদ পড়বে। তাই আগে থেকেই আমি অনুশীলন করিয়েছি নতুনদের। তাদেরকে নিয়ে তিনটি টুর্নামেন্টও খেলেছি। তাই তারা এখন অভিজ্ঞ।’ সেই ধারাবাহিকতা ধরে রাখতে মানসিকতায় পরিবর্তন আনতে চান না বাংলাদেশ কোচ ছোটন, ‘আসলে গ্রুপ পর্বটা আমরা ভালো ভাবে শেষ করতে চাই। এখানে চ্যাম্পিয়ন হওয়ার পর পরবর্তী রাউন্ড নিয়ে ভাববো। তাই বাহরাইনের বিপক্ষে ম্যাচকেই বিশেষ গুরুত্ব দিতে চাই। প্রথম ম্যাচে লেবাননের বিপক্ষে বাহারাইনের খেলা আমি দেখেছি। আমার কাছে গ্রুরুপের সবচেয়ে দূর্বল দল মনে হয়েছে তাদের। দলটির বিপক্ষে সহজ জয় দিয়েই আমরা টুর্নামেন্ট শুরু করতে চাই।’
এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে দল বাড়ায় ফরম্যাটেও পরিবর্তন এনেছে এএফসি। এবার চুড়ান্ত পর্বে উঠতে দু’টি পর্বে খেলতে হবে দলগুলোকে। প্রথম পর্বের ৬ গ্রুপ চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্সআপ উঠবে দ্বিতীয় পর্বে। সেখানেও দু’গ্রুপে খেলা হবে। সেখান থেকে চার সেমিফাইনালিস্ট উঠবে মূল পর্বে। এবারো মূল পর্বের স্বাগতিক থাইল্যান্ড। তারা ছাড়াও মুল পর্বে সরাসরি খেলবে উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ