Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্ক অর্থনৈতিক আক্রমণের শিকার -এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৫ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান দেশের মুদ্রা সংকটের জন্য অর্থনৈতিক আক্রমণকে দায়ী করেছেন। শুক্রবার রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন দল একে পার্টির কার্যালয়ে এক বক্তব্যে তিনি বলেন, তুরস্কের অর্থনীতিকে লক্ষ্য করে ঘৃণ্য এক হামলা চালানো হয়েছে। এরদোয়ান বলেন, একটি অজুহাত দাঁড় করিয়ে যুক্তরাষ্ট্র ধারাবাহিক নেতিবাচক বিবৃতি দেওয়ার পর এই আক্রমণ চালানো হয়।
মার্কিন ডলারের বিপরীতে তুরস্কের মুদ্রা লিরা সাতগুন বেশি দামি হয়ে উঠলে গত মাসে হঠাৎ করে এর মূল্য পড়ে যায় বলে দাবি করেন এরদোগান। তিনি এই ঘটনাকে অর্থনৈতিক গুপ্তহত্যার প্রচেষ্টা বলে বর্ণনা করেন।
এরদোগানের এই বক্তব্যের আগে গত বৃহস্পতিবার তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ২৪ শতাংশ বাড়িয়েছে। এছাড়া সরকার দেশের প্রপার্টি মার্কেটে বিদেশি মুদ্রার ব্যবহার নিষিদ্ধ করেছে। এসব পদক্ষেপের কারণে লিরার দর খানিকটা স্থিতিশীল হয়েছে।
শুক্রবারের বক্তব্যে এরদোগান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বাড়োনোর স্বাধীনতার ফলাফল দেখতে পাবে তুরস্ক। তিনি তুরস্কের নাগরিকদের তাদের সঞ্চিত অর্থ লিরায় রুপান্তরিত করার আহ্বান জানিয়ে দেশীয় মুদ্রায় আস্থা রাখার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ