Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেঙে দিলো ইসরাইল

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:১৩ এএম

অধিকৃত পশ্চিমতীরের যাযাবরদের গ্রাম খান আল আহমারে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের নির্মিত বেশ কয়েকটি ছাউনি ভেঙে ফেলেছে ইসরাইল। দেশটি ওই গ্রামটি ধ্বংস করে সেখানে ইহুদি বসতি নির্মাণের পরিকল্পনা করেছে, যা আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনাও কুড়িয়েছে। প্রত্যক্ষদর্শীরা রয়টার্সকে বলেছেন, বৃহস্পতিবার সূর্য ওঠার আগেই ইসরাইলি বাহিনী গ্রামটিতে আসে এবং নতুন করে নির্মিত ছাউনিগুলো ভেঙে ফেলতে শুরু করে। বেদুইন গ্রামটিতে এসব ছাউনি নির্মাণ করে প্রতিবাদকারীরা অবস্থান কর্মসূচি পালন করছিলেন। দুই শতাধিক অধিবাসীর গ্রাম খান আল আহমার এখন ফিলিস্তিনি বিক্ষোভকারী ও আন্তর্জাতিক উদ্বেগের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। রয়টার্স।
পাথরের ভেতরে ১১০ কোটি ডলারের স্বর্ণ
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার বিটা হান্ট খনিতে ধাতু উত্তোলনের সময় নিকেলের খনির ভেতর থেকে বিশাল আকৃতির পাথর থেকে বের হয়ে এল স্বর্ণের খণ্ড। তাও ছোটখাটো নয়, প্রায় ৯৫ কিলোগ্রাম ও ৬৩ কিলোগ্রাম ওজনের স্বর্ণের খণ্ড। খনিটা নিকেলের হলেও পাথরের ভেতর থেকে বের হয়ে এল এসব স্বর্ণ। টরেন্টোর সংস্থা রয়্যাল নিকেল কর্পোরেশন (আরএনসি) খনির ভেতর এমন ঘটনার কথা জানান। তারা জানায়, অন্যদিনের মতোই অস্ট্রেলিয়ার বিটা হান্ট খনিতে ধাতু উত্তোলনের কাজ চলছিল। সেখানেই মিলে এ ‘গোল্ডেন বোল্ডার’। স্থানীয় সংবাদ সংস্থাগুলোতে এ পাথর খণ্ড দুটিকে স্বর্ণখণ্ড বলে উল্লেখ করা হয়েছে। মজা করে অনেকেই একে বলেছেন গোল্ড রাশ। আরএনসি জানায়, স্বর্ণমিশ্রিত বিশাল আকৃতির পাথরখণ্ড দুটির বড়টির ওজন প্রায় ৯৫ কিলোগ্রাম ও ছোটটির ওজন প্রায় ৬৩ কিলোগ্রাম। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ