Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আরপিও সংশোধনের সিদ্ধান্ত নতুন সঙ্কট সৃষ্টি করবে

বিবৃতিতে পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য আরপিও সংশোধনের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, নির্বাচন কমিশনের সাথে রাজনৈতিক দলগুলোর সংলাপে প্রায় সব দলের নেতৃবৃন্দ নির্বাচনে ইভিএম পদ্ধতির বিরোধীতা করে মতামত দিয়েছিলেন। সে সময় প্রধান নির্বাচন কমিশনারও রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দকে আশ^স্ত করেছিলেন, ‘রাজনৈতিক দলগুলো না চাইলে ইভিএম চাপিয়ে দেয়া হবে না’। পীর সাহেব চরমোনাই বলেন, আরপিও সংশোধন করে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত দেশবাসী মেনে নেবে না। ডিজিটাল কারচুপির সুযোগ করে দিতেই ইসি আরপিও সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে বলে বিবৃতিতে তিনি উল্লেখ করেন।
পীর সাহেব বলেন, বিগত সিটি নির্বাচনগুলোতে ইভিএম ব্যবহৃত কেন্দ্রগুলোতে ডিজিটাল কারচুপির দৃশ্য দেশবাসী লক্ষ্য করেছে। সিইসি ইভিএম পদ্ধতি চালু করে একটি মহলকে ডিজিটাল কারচুপির সুযোগ করে দেয়ার চক্রান্ত করছে।
পীর সাহেব বলেন, ভারতের ইকনোমিক টাইমস পত্রিকার অনুসন্ধানী রিপোর্টে জানা যায়, বিশ্বের ২০০টি দেশের মধ্যে মাত্র ৪টি দেশে ইভিএম ব্যবহার করা হয়। যেসব অল্প সংখ্যক দেশে ইভিএম আংশিকভাবে ব্যবহার করা হয় সেখানেও ভোট প্রক্রিয়ায়ও ফল নির্ধারণে ভয়াবহ কারচুপির প্রমাণ মিলেছে। তাই প্রায় সব দেশেই নির্বাচনে ইভিএমকে ইতোমধ্যে নিষিদ্ধ হয়েছে। দেশের জনগণকে ইভিএম সম্পর্কে পুরোপুরি সচেতন না করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি চাপিয়ে দেয়া চক্রান্ত ছাড়া আর কিছুই নয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চরমোনাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ