Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিএসপি সুবিধা নেবে না বাংলাদেশ -তোফায়েল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

যুক্তরাষ্ট্র থেকে জিএসপি সুবিধা নেবে না বাংলাদেশ। তবে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) চুক্তি হতে পারে বলে জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছে আমরা আর জিএসপি সুবিধা চাই না। কাজেই এ নিয়ে কোনও আবেদন করবো না। এছাড়া আমরা মধ্যম আয়ের দেশ হয়ে গেছি। এটি যখন কার্যকর হবে তখন আমরা এমনিতেই জিএসপি সুবিধা পাবো না। কাজেই জিএসপি নিয়ে আমাদের কোনও মাথাব্যথা নাই।
গতকাল মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের এশিয়া অঞ্চলের বাণিজ্য বিভাগের নির্বাহী পরিচালক জেমস গোলসেনের নেতৃত্বে বাণিজ্য বিষয়ক একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আমরা এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) করবো। এই লক্ষ্যে মার্কিন দূতাবাসে বাংলাদেশের কমার্শিয়াল উইং খোলার বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়। বাংলাদেশ এখন উন্নয়নের মডেল।
তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের প্রধান বাজার। সেখানে আমাদের দেশের পণ্য রফতানির পরিমাণ প্রায় ছয় বিলিয়ন ডলার (৫.৯৮ বিলিয়ন)। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদিনই আমাদের রফতানির পরিমাণ বাড়ছে। দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক বিষয়ে আলোচনা হয়েছে।
যুক্তরাষ্ট্র সরকারের এশিয়া অঞ্চলের বাণিজ্য বিভাগের নির্বাহী পরিচালক জেমস গোলসেন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাত শেষে বেরিয়ে সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের ভালো বন্ধু। বাংলাদেশের সঙ্গে আমরা বিভিন্ন বিষয়ে বাণিজ্য স¤প্রসারণে আগ্রহী। মার্কিন দূতাবাসে কমার্শিয়াল উইং খোলার ব্যাপারে আমাদের আলোচনা হয়েছে। বাংলাদেশ ভালো করছে।
উল্লেখ্য ২০১৭-১৮ অর্থবছরে রফতানির লক্ষ্যমাত্রা ৪১ বিলিয়ন ডলার অর্জন করেছে। চলতি অর্থ বছরে রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিএসপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ