Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার বাংলাদেশি ৬৯ হজযাত্রীর ইন্তেকাল সউদী আরবে

মুহাম্মদ সানাউল্লাহ, মক্কা (সউদী) থেকে | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

এবারের পবিত্র হজ পালন করার সময় সৌদি আরবে পৌঁছার পর পটৃথক পাঁচটি স্থানে ৬৯ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন। এদের মধ্যে ৫৮ জন পুরুষ ও ১১ জন নারী রয়েছেন। সর্বশেষ সউদী আরবে ঈদের পরদিন বুধবার মক্কা নগরীতে শামসুল ইসলাম নামে এক হাজি ইন্তেকাল করেন।
সউদী আরবে অবস্থানরত বাংলাদেশের হজ কর্মকর্তারা জানিয়েছেন, শামসুল ইসলামের বাড়ি কুমিল্লায়। পাসপোর্ট নম্বর বিকিউ-০৯৭৭০৭৭। যে ৬৯ জন ইনন্তেকাল করেছেন তাদের মধ্যে মক্কায় ৪৬ জন, মদিনায় ৬ জন, জেদ্দায় ২ জন, মিনায় ৮ জন ও আরাফাতে ৬ জন।
চলতি বছর এক লাখ ২৭ হাজার ৭৯৮ জন বাংলাদেশি সউদী আরবে পবিত্র হজ করতে যান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজ করতে গেছেন।
হজ শেষে বাংলাদেশি হাজিরা মক্কা ও মদিনা ছেড়ে এখন জেদ্দার পথে। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী সোমবার থেকে। জেদ্দা থেকে ঢাকার পথে শেষ ফ্লাইট আকাশে উড়বে আগামী মাসের ২৬ তারিখে।



 

Show all comments
  • করিম ২৫ আগস্ট, ২০১৮, ১২:০৩ পিএম says : 0
    যে সকল আদ জাতি পবিত্র মক্কায় মারা গেছেন তারা অনেক ভাগ্যবান তারা আল্লাহর মেহমান অবস্থায় মারা গেছেন আল্লাহ তাদেরকে ক্ষমা করবেন আশা রাখি।
    Total Reply(0) Reply
  • সুমন ২৫ আগস্ট, ২০১৮, ১২:০৮ পিএম says : 0
    বাংলাদেশের মানুষ সাধারণত বৃদ্ধকালে হজ্বে গমন করে থাকেন।। সে কারণে হজের শারীরিক পরিশ্রম বা ধকল অনেকেই সইতে পারেন না এ কারণে বাংলাদেশী হাজীরা অনেকেই মৃত্যুবরণ করে থাকেন।
    Total Reply(0) Reply
  • লুবনা ২৫ আগস্ট, ২০১৮, ১২:০৮ পিএম says : 0
    শরীরের শক্তি থাকতে হজ করা উত্তম।
    Total Reply(0) Reply
  • কফিল ২৫ আগস্ট, ২০১৮, ১২:০৯ পিএম says : 0
    আল্লাহ তা'আলা এই হাজীদের হজ্ব কুরবানী এবং মৃত্যু কবুল করুক তাদেরকে জান্নাতে নসিব করুক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ