Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক তাদের ফিরিয়ে নিতে হবে -মাহাথির মোহাম্মদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, রোহিঙ্গাদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে; কারণ তারা মিয়ানমারের নাগরিক হিসেবে কয়েক প্রজন্ম ধরে সেদেশে বসবাস করে আসছেন। রোহিঙ্গা মুসলিমদের প্রতি মিয়ানমারের সরকারের দৃষ্টিভঙ্গির কড়া সমালোচনা করে তিনি বলেন, সংখ্যালঘু এই গোষ্ঠীর ওপর নিপীড়ন বন্ধ করতে ব্যর্থ দেশটির নেত্রী অং সান সু চির কর্মকান্ডে তিনি প্রচন্ড হতাশ। সংবাদসংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘মানুষ হত্যা, গণহত্যার মতো যেসব অপরাধ তারা করেছে তা বিরাট অন্যায়, এটা কোনো সভ্য জাতির আচরণ নয়।’
এপিকে দেয়া এই সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ চীনের একপেশে বেশ কিছু প্রকল্প, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিপীড়ন, দক্ষিণ চীন সাগরের অস্থিতিশীল পরিস্থিতি, সিঙ্গাপুরের সঙ্গে মালয়েশিয়ার চুক্তি ও দেশটির অর্থনৈতিক সঙ্কট নিয়ে কথা বলেন। তিন মাস আগে মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে জয়ের পর প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে বেইজিং যাচ্ছেন মাহাথির মোহাম্মদ। তিনি বলেছেন, মালয়েশিয়ায় চীনের ২ হাজার কোটি ডলারের পূর্ব উপকূলীয় রেলওয়ে সংযোগ ও ২ শ’.৩ বিলিয়ন ডলারের দুটি বিদ্যুৎ পাইপলাইন প্রকল্পের দরকার নেই। এই প্রকল্প পুনর্বিবেচনার জন্য বর্তমানে স্থগিত রাখা হয়েছে। মাহাথির বলেন, ‘এসব প্রকল্প স্থায়ী হবে বলে আমরা বিশ্বাস করি না। সুতরাং আমরা যদি পারি তাহলে এই প্রকল্প বাতিল করবো।’ দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতির বিরোধিতা করেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। একই সঙ্গে সতর্ক করে দিয়ে চীন সাগরে যুদ্ধজাহাজ স্থায়ীভাবে নোঙর না করার আহ্বান জানান তিনি। মাহাথির বলেন, এর মাধ্যমে সেখানে অস্ত্রের অস্বাস্থ্যকর প্রতিযোগিতা শুরু হবে।
আর্থিক সমস্যা সমাধানে চীনের প্রতি সহায়তার আহ্বান মাহাথিরের
এদিকে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ গতকাল সোমবার তার দেশের আর্থিক সমস্যা সমাধানে সহায়তার জন্যে চীনের শীর্ষ নেতৃত্বের প্রতি আহ্বান জানিয়েছেন। মালয়েশিয়ার সাবেক দুর্নীতিবাজ সরকারের শাসনামলে চীনের সঙ্গে যে প্রকল্পগুলো স্বাক্ষরিত হয়েছে তা সংশোধনের কথাও বলেছেন তিনি। ৯৩ বছর বয়সী মাহাথির বলেন, তিনি চীনের রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর সঙ্গে মালয়েশিয়ার স্বাক্ষরিত বেশ কয়েকটি চুক্তির বিরোধী। এই চুক্তিগুলো মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক সরকারের দুর্নীতিবাজ প্রশাসনের অধীনে স্বাক্ষরিত হয়।
মাহাথির সরকার ইতিমধ্যে একটি বৃহৎ রেল সংযোগসহ চীনা সহায়তার বেশ কয়েকটি প্রকল্প বাতিল করেছে। এছাড়া মাহাথির চীনে তার পাঁচ দিনের সফরকালে দেশটির সঙ্গে কিছু অন্যায্য চুক্তির কথা তুলে ধরারও প্রতিশ্রুতি দিয়েছেন। বেইজিংয়ের গ্রেট হলে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে এক সংবাদ সম্মেলনে মাহাথির কৃষি পণ্য বিশেষত ফল আমদানিতে সম্মত হওয়ায় চীনকে ধন্যবাদ জানান। তবে তিনি বলেন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির কাছ থেকে তিনি এর চেয়ে আরও বেশি কিছু আশা করেন। নয় বছরের শাসন আমলে অবৈধভাবে মোটা অর্থের বিনিময়ে নাজিব বেইজিংয়ের সঙ্গে কিছু চুক্তি করেন। গত সপ্তাহে চীনের সাথে সাবেক প্রশাসনের করা চুক্তিগুলো বাতিল করার ইচ্ছা প্রকাশ করেন মাহাথির। সূত্র ঃ এসআইএস, এএফপি ও বাসস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গারা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ সেপ্টেম্বর, ২০২০
১০ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ