Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আল-আকসা মসজিদ প্রাঙ্গণ বন্ধ করে দিয়েছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

জেরুজালেমে মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় স্থাপনা আল-আকসা মসজিদ প্রাঙ্গন (কম্পাউন্ড) বন্ধ করে দিয়েছে ইসরাইলি পুলিশ। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ছুরি হামলার অভিযোগের পর এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানায় ইসরাইলি কর্তৃপক্ষ। এদিকে, তেল আবিবের এমন শক্তি প্রয়োগের দরুন উদ্ভূত পরিস্থিতির দায়ভার তাদেরই নিতে হবে বলে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে।
খবরে জানা যায়, ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদে শুক্রবার সন্ধ্যায় মাগরিব ও রাতে এশার নামাজও আদায় করতে দেয়নি ইসরাইলি পুলিশ। এ সময় নামাজিরা মসজিদটির প্রধান ফটক ‹বাব-আল-আসবাত› এর সামনে জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়।
এদিকে, ফিলিস্তিনি কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, আল-আকসা মসজিদের প্রবেশ পথ বন্ধ রাখার কোনো অধিকার ইসরাইলি কর্তৃপক্ষের নেই। পূর্ব জেরুজালেম ও আল-আকসার নিরাপত্তা ফিলিস্তিনিদের সাথে সম্পৃক্ত।
ফটকগুলো খুলে দেয়ার দাবি জানিয়েছে তারা। একই সাথে ফিলিস্তিনিদের অধিকার ফিরিয়ে দেয়ারও আহ্বান জানানো হয়েছে।
উল্লেখ্য, ডোম অব রক ও আল-আকসা মসজিদ এ প্রাঙ্গনে অবস্থিত বলে তা হারাম আল শরিফ নামেও পরিচিত। এখানে প্রবেশের জন্য ১৫টি প্রবেশদ্বার বা গেট রয়েছে।
আল আকসা মসজিদের পরিচালক ওমর কিসওয়ানি বলেন, এ এক বিপজ্জনক পদক্ষেপ। এটা নামাজিদের নামাজ আদায় করতে না দেয়ার নোংরা মানসিকতা। তিনি বলেন, এখানে ইসরাইল যা করছে আরব ও মুসলিমরা তা উপেক্ষা করার কারণেই বারবার তা ঘটছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ