Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্বাচনের আগেই ১ হাজার ফার্মাসিস্ট নিয়োগ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে লাইসেন্স বিহীন অনেক কোম্পানি ওষুধ তৈরী করছে। বড় আইনজীবি ধরে কোর্টে স্টে নিয়ে তারা কাজ চালু রাখছে। অথচ এরা নিম্নমানের ওষুধ তৈরী করছে। মানুষ কম মূল্যে ওষুধ পাওয়ায় কিনছেন। নির্বাচনের আগেই ১ হাজার ফার্মাসিস্ট নিয়োগ করা হবে। দেশের হাসপাতালগুলোতে এই ফার্মাসিস্টদের নিয়োগ দেয়া হবে। গতকাল মঙ্গলবার বিকেলে ওষুধ প্রশাসন অধিদপ্তরে এক সভায় তিনি এ কথা বলেন।
ওষুধ প্রশাসনে জনবলের সমস্যার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ২২৬ জনকে ওষুধ প্রশাসনে নিয়োগ করা হলে কাজে গতি বাড়বে। একসময় দেশে ওষুধ আমদানি হতো, এখন ইউরোপ-আমেরিকায় ওষুধ রপ্তানী হয়।
ওষুধের বিরুপ প্রতিক্রিয়া মনিটরিংয়ের জন্য বর্তমানে ৫০ টি হাসপাতাল ও ৫০ টি ফার্মাসিউটিক্যাল কোম্পানিকে ফার্মাকোভিজিল্যান্স কার্যক্রমের আওতায় আনা হয়েছে। প্রায় ৬০০ চিকিৎসক, নার্স, ফার্মাসিস্টদের ফার্মাকোভিজিল্যান্স কার্যক্রম ও রিপোর্টিংয়ের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ওষুধের নিরাপদ এবং যুক্তিসঙ্গত ব্যবহার নিশ্চিত করতে চালু হলো ফার্মাকোভিজিল্যান্স এবং প্রনয়ন করা হয়েছে ন্যাশনাল গাইডলাইন অন ফার্মাকোভিজিল্যান্স সিস্টেম ইন বাংলাদেশ।
ওষুধ ৎুশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জে. মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর প্রাইভেট সেক্টর উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রফেসর এবিএম ফারুক বলেন, শুধু ফার্মাকোভিজিল্যান্স নয়, এর সঙ্গে ওষুধ তৈরীতে মানের দিকটিও বজায় রাখতে হবে। সভায় উপস্থিত বক্তারা এই গাইড লাইন মেনে ওষুধ তৈরী, ব্যবহার ও নিয়ন্ত্রনের ওপর জোর দেন।

 



 

Show all comments
  • রিপন দেব নাথ ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    আমার একটাই কথা যে আমি একজন ফার্মাসিস্ট আমার 10বছরের অভিজ্ঞতা আছে ।আমার একটা ভালো বেতনের চাকরি দরকার ।
    Total Reply(0) Reply
  • রিপন দেব নাথ ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:৪৩ এএম says : 0
    আমার একটাই কথা যে আমি একজন ফার্মাসিস্ট আমার 10বছরের অভিজ্ঞতা আছে ।আমার একটা ভালো বেতনের চাকরি দরকার ।
    Total Reply(0) Reply
  • চঞ্চল কুমার রায় ৫ জুন, ২০১৯, ১২:৫৭ পিএম says : 0
    ডিপ্লোমা ফার্মাসিস্ট করে বেকার আছি
    Total Reply(0) Reply
  • চঞ্চল কুমার রায় ৫ জুন, ২০১৯, ১২:৫৯ পিএম says : 0
    আমি একজন ফার্মাসিস্ট। আমার অভিজ্ঞতা আছে ।আমার একটা ভালো বেতনের চাকরি দরকার ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ