Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লোকসভার সাবেক স্পিকার সোমনাথের পরলোক গমন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ভারতের লোকসভার প্রাক্তন সাবেক স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় পরলোক গমন করেছেন । গতকাল সোমবার সকালে কলকাতার এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। সূত্র ঃ এনডিটিভি ও জি নিউজ।
খবরে বলা হয়, গত দুই মাস ধরে তিনি মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছিলেন। শারীরিক অবস্থার অবনতি ঘটার জন্য গত ৪ঠা অগাস্ট তাকে বেলভিউ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি হৃদরোগে আক্রান্ত ছিলেন। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।
রোববার সন্ধ্যা থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। চিকিৎসা বিভাগের তরফ থেকে জানানো হয়েছিল যে, তার ডায়ালিসিস চলছিল।
গত মাসে হেমোরেহাজিক স্ট্রোক-এ আক্রান্ত হন সাবেক স্পিকার। তার শারীরিক অবস্থার উন্নতি হওয়ার পরে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু এর ঠিক তিনদিন বাদে মঙ্গলবার তাকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়।
বার্তা সংস্থা পিটিআই’কে উদ্ধৃত করে এনডিটিভি জানায়, এরকম অবস্থায় অনেক সময় হার্ট আর সঙ্গ দেয় না। গতকাল সকালে পুনরায় তার ‘হার্ট অ্যাটাক’ হয়, কিন্তু তিনি তা সামলে নিতে সক্ষম হয়েছিলেন। তাকে জরুরি বিভাগে রাখা হয়েছিল, তিনি ঔষধের প্রতিক্রিয়া ব্যক্ত করতে শুরু করেন।
সোমনাথ চট্টোপাধ্যায় সিপিএম-এর একজন বর্ষীয়ান নেতা ছিলেন। ১৯৬৮ সালে তিনি পার্টিতে যোগ দেন। দশবার লোকসভার সদস্য হিসাবে মনোনীত হয়েছিলেন তিনি।
২০০৪ সালে ইউপি-এর সরকারের সময় মনমোহন সিংহের আমলে তিনি লোকসভার স্পিকার পদে নিযুক্ত হয়েছিলেন। তবে ২০০৯ সালে পদত্যাগ করেছিলেন।
তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লোকসভা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ