Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের চোট নিয়ে ফিরলেন তাসকিন

বলবার্নিতে সিরিজ খোয়ালো ‘এ’ দল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষটা ভালো হলো না বাংলাদেশ ‘এ’ দলের। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের শেষটিতে ৮ উইকেটে হেরে গেছেন মুমিনুলরা, সিরিজ ড্র হয়েছে ২-২ ব্যবধানে। আরও একটা দুঃসংবাদ আছে, চোট পেয়ে দেশে ফিরে এসেছেন তাসকিন আহমেদ, টি-টোয়েন্টি সিরিজের জন্য তার বদলি হিসেবে উড়ে গেছেন তাইজুল ইসলাম।
ডাবলিনে বাংলাদেশ ‘এ’ দলের শুরুটাও ভালো হয়নি। স্কোরকার্ডে ৩৪ রান উঠতেই নেই দুই ওপেনার মিজানুর রহমান ও জাকির হাসান। মুমিনুল হক আগের দিনের ১৮২ রানের পর এই ম্যাচেও শুরুটা ভালো করেছিলেন। এর মধ্যেই অবশ্য ১৫ রানে আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত, ৭১ রানে তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। মোহাম্মদ মিঠুনের সঙ্গে মুমিনুলের জুটিটা যখন জমে উঠছিল, মুমিনুলের আরেকটি ফিফটি তখন এসে যাচ্ছে, চেজের বলে ক্যাচ দিয়ে ৪৬ রানে ফিরে যান বাঁহাতি এই ব্যাটসম্যান।
তবে মিঠুন আর ফজলে মাহমুদ রাব্বি সেখান থেকেই শুরু করেন পাল্টা আক্রমণ। চতুর্থ উইকেটে দুজন যোগ করেন ৭৬ রান। ৭৩ বলে ঠিক ৭৩ রান করে মিঠুন যখন আউট হয়েছেন, স্কোরবোর্ডে রান তখন ২০০। আল আমিন ২১ বলে ২২ রান করে ফিরে যান, তবে মাহমুদের ব্যাট হেসেছে আরও একবার। শেষ দিকে সাইফ উদ্দিন, সানজামুলদের নিয়ে রানের চাকা সচল রেখেছেন। নিজে যখন ৬৩ বলে ৭৪ রান করেছেন, স্কোরকার্ডে উঠে গেছে ২৮১ রান। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৩ রান করে বাংলাদেশ। ৪২ রানে ৫ উইকেট নিয়েছেন চেজ।
এই রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড ‘এ’ শুরুতেই খায় হোঁচট। ৩২ রানেই শ্যাননকে ফিরিয়ে দেন শরিফুল ইসলাম। ওই শেষ, এরপর বাংলাদেশের কাছে ম্যাচটা ধূসর হয়ে গেছে ধীরে ধীরে। অ্যান্ড্রু বালবির্নি ও অ্যান্ডি ম্যাকব্রাইন শুরুতে একটু দেখেশুনে খেললেও থিতু হওয়ার পর রান করতে শুরু করেছেন অনায়াসে। দ্বিতীয় উইকেটে দুজন যোগ করেছেন ১৯৭ রান। বালবির্নির সেঞ্চুরির পর ম্যাকব্রাইনও যখন সেঞ্চুরি পেয়ে যাবেন বলে মনে হচ্ছিল, ৮৯ রানে সানজামুলের বলে আউট হয়ে গেছেন ম্যাকব্রাইন। তবে আইরিশদের জয় একরকম নিশ্চিত হয়ে যায়। আগের ম্যাচে সেঞ্চুরি করেও দলকে জেতাতে পারেননি, এবার ১৬০ রানে অপরাজিত থেকে জিতিতেই মাঠ ছেড়েছেন বলবির্নি। ৪৬.৪ ওভারে ২ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় আয়ারল্যান্ড।
ওয়ানডের পর আগামীকাল থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ‘এ’ : ৫০ ওভারে ২৮৩/৮ (মিজানুর ২০, জাকির ১০, মুমিনুল ৪৬, শান্ত ১৫, মিঠুন ৭৩, ফজলে রাব্বি ৭৪, আল আমিন জুনি. ২২, সাইফ ৭, সানজামুল ২*, শরিফুল ২*; ম্যাকব্রাইন ৪১/০, কেনেডি ১/৪৫, চেইস ৫/৪২, ডেলানি ০/৫৭, সিমি ১/৪৩, গার্থ ১/৫৪)।
আয়ারল্যান্ড উলভস: ৪৬.৪ ওভারে ২৮৫/২ (শ্যানন ৪, বলবার্নি ১৬০*, ম্যাকব্রাইন ৮৯, সিমি ২০*; খালেদ ০/৪৬, শরিফুল ১/৪৫, সানজামুল ১/৫৬, সাইফ ০/৬৭, ফজলে রাব্বি ০/৫২, আল আমিন জুনি. ০/১২, শান্ত ০/৬)।
উল : আয়ারল্যান্ড উলভস ৮ উইকেটে জয়ী।
সিরিজ : ২-২ সমতায় শেষ ৫ ম্যাচের সিরিজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিজ

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ