Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রাবণের তিন সপ্তাহেও নেই স্বাভাবিক বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

শ্রাবণের তিন সপ্তাহ অতিবাহিত হচ্ছে। অথচ ভরা বর্ষার এ মাসেও নেই স্বাভাবিক বৃষ্টি। গতকাল শনিবার সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আরও প্রায় এক সপ্তাহ উল্লেখযোগ্য বৃষ্টিপাতের সম্ভাবনা কম। গতকাল ২৪ ঘণ্টায় দেশের কিছু জায়গায় বৃষ্টি হলেও তা ছিল হালকা ও গুঁড়ি গুঁড়ি, বিক্ষিপ্ত ধরনের। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় খেপুপাড়ায় ৩৬ মিলিমিটার। ঢাকায় মাত্র ৫ মিমি। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুরসহ অধিকাংশ জেলায় বৃষ্টিপাত হয়নি। অনাবৃষ্টির কারণ ভ্যাপসা গরমও পড়ছে অনেক জায়গায়। আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় হালকা বা মাঝারী বৃষ্টি হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। তবে এরপরের ৫ দিনে উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভানা নেই।
নদ-নদীর অবস্থা
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল জানায়, ব্রহ্মপুত্র-যমুনা এবং গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। বিকেল পর্যন্ত ব্রহ্মপুত্র নদ চিলমারী পয়েন্টে বিপদসীমার ৫৩ সেমি নিচে এবং যমুনা সারিয়াকান্দিতে ২৪ সেমি নিচ দিয়ে প্রবাহিত হয়। পদ্মা গোয়ালন্দে বিপদসীমার ৫৭ সেমি নিচে ছিল। গঙ্গায় পানি বৃদ্ধির দিকে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষা

৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ