Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তরুণ আর্থারে মুগ্ধ রাফিনহো-ভালভার্দে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

হোক না প্রস্তুতি ম্যাচ। তাতে কি। বার্সেলোনার জার্সিতে অভিষেকেই আলো ছড়িয়েছেন দুই ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থার ও ম্যালকম। লস অ্যাঞ্জেলসে আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে দারুণ একটি গোল করেন আর্থার। আর টাইব্রেকারে গড়ানো ম্যাচে পেনাল্টি থেকে জয়সূচক গোল করেন ম্যালকম।

চলতি মাসের শুরুতে গ্রামিও থেকে ৩১ মিলিয়ন ইউরোর বিনিময়ে কাতালান ক্লাবে নাম লেখান ২১ বছর বয়সী আর্থার। চলতি সপ্তাহে বোর্দো থেকে ন্যু ক্যাম্পে যোগ দেন সমবয়সী ম্যালকম। অভিষেকে আর্থারের গোলে খুশি কোচ আর্নেস্তো ভালভার্দে। দলের আরেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফিনহো তো তাকে সাবেক বার্সা কিংবদন্তি জাভি হার্নান্দেসের সঙ্গে তুলনা করেছেন।
মুনির আল হাদ্দাদি ও ব্রক্সের প্রান্ত থেকে করা আর্থারের গোলে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল বার্সা। কিন্তু দ্বিতীয়ার্ধে সন হিউং মিন ও জর্জ কেভিন এন’কুদোসের গোলে সমতায় ফেরে স্পার্সরা। তবে শেষ পর্যন্ত হার মানতেই হয় প্রিমিয়ার লিগের দলকে। পেনাল্টি শুট আউটে অ্যান্থনি জর্জিয়াসের শট রুখে দিয়ে জয়ে অবদান রাখেন বার্সা গোলরক্ষক জেস্পার ক্লাসেন। বার্সার শেষ শট জালে পাঠিয়ে ৫-৩ ব্যবধানের জয় নিশ্চিত করেন ম্যালকম।
আর্থার মাঠে ছিলেন প্রথম ৪৫ মিনিট। তাতেই মন জয় করেছেন তরুণ ব্রাজিলিয়ান। তার দ্বারাই দলে জাভির স্থান কিছুটা হলেও পূরণ করা সম্ভব হবে বলে মনে করেন তারই স্বদেশী স্বতীর্থ রাফিনহো, ‘আমি সাধারণত তুলনা করতে পছন্দ করি না, তবুও বলব তার মধ্যে জাভির একটা ছায়া আছে। সে যেভাবে বল স্পর্শ করে, যেভাবে পাস দেয়। সে দারুণ, বার্সেলোনার জন্য দারুণ।’
মুগ্ধ কোচ ভালভার্দেও, ‘আমরা মনে করি আর্থার এমন এক খেলোয়াড় যে আমাদের অনেক কিছুই দেবে এবং সেটাই আজ সে দেখিয়েছে। বলের প্রতি তার দখল, বল নিয়ে এগিয়ে যাওয়া, শট নেয়ার জায়গা তৈরি করা।’ ভালভার্দে বলেন, ‘ল্যাংলেট ও অর্থার গতকাল একসঙ্গে কিছু সময় অনুশীলন করেছে। ল্যাংলেটকে নিয়ে কিছু শংশয় রয়েছে কারণ সে লা লিগা থেকে এসেছে। আমরা মূলত আর্থারকে নিয়ে কাজ করছি। এটা তার প্রথম ম্যাচ, তার অভিষেক। এবং সে মন জয় করেছে। এটা ভালো প্রদর্শণী ছিল।’ উল্লেখ্য, ম্যালকমের মত সদ্যই দলে যোগ দিয়েছেন ফরাসি তরুণ ডিফেন্ডার ক্লেমেন্ত ল্যাংলেট।
তরুণদের পারফর্ম্যন্সে খুশি ভালভার্দে, ‘তাদের পারফর্ম্যান্সে আমি খুশি। তারা যেভাবে ম্যাচে আধিপত্য বিস্তার করেছে, বিশেষ করে প্রথমার্ধে। যুবাদের জন্য এটা দারুণ ছিল।’ লা লিগা জয়ী কোচ বলেন, ‘নেতিবাচক দিকের চেয়ে অনেক ইতিবাচক দিক ছিল ম্যাচটিতে। নেতিবাচক দিক কেবল চোট। রোববার তাদের চোট পরীক্ষা করা হবে। তবে মনে হয় তারা আমাদের সঙ্গে সফর শেষ করতে পারবে না।’
দুই মিডফিল্ডার ডেনিস সুয়ারেজ ও আন্দ্রে গোমেজ এদিন মাঠ ছাড়েন হ্যামস্ট্রিং চোট নিয়ে। যুক্তরাষ্ট্র সফরে বার্সার পরবর্তি দুই ম্যাচে তাদের দেখা না যাওয়ার সম্ভবনাই বেশি। আগামীকাল তাদের প্রতিপক্ষ রোমা। সপ্তাহ শেষে সফরের শেষ প্রতিদ্ব›দ্বী এসি মিলান।

এক নজরে ফল
বার্সেলোনা ২ (৫) : ২ (৩) টটেনহ্যাম
ম্যান ইউ ১ : ৪ লিভারপুল
চেলসি ১ (৫) : ১ (৪) ইন্টার মিলান
বায়ার্ন মিউনিখ ২ : ৩ ম্যান সিটি



 

Show all comments
  • মাহবুবুর রহমান ৩০ জুলাই, ২০১৮, ২:৪৮ পিএম says : 0
    কেবল তো শুরুমাএ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তরুণ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ