Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইনিয়েস্তার শূন্যতা রোনালদোর মতই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:০০ এএম


গত ক’বছরে দলটি যার হাত ধরে সফলতার শীর্ষে পৌঁছেছেন সেই ক্রিশ্চিয়ানো রোনালদোকে হারিয়ে ভক্তদের দুয়ো শুনতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। ক্লাবটির সাবেক প্রেসিডেন্ট পর্যন্ত এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন। অনেকের মতে, রোনালদোর চলে যাওয়ায় সুবিধা হয়েছে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনার। কিন্তু বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে একথা মানতে নারাজ। তার মতে, রোনালদোর মত তারা হারিয়েছে আন্দ্রেস ইনিয়েস্তাকে। রোনালদোর চলে যওয়ার মতই গুরুত্বপূর্ন ইনিয়েস্তাকে হারানো।
বার্নাব্যুর দলে নয় বছরের সফল ক্যারিয়ার পার করে বিশ্বকাপের পর চেচ্ছাই জুভেন্টাসে নাম লেখান রোনালদো। বেতন-ভাতা নিয়ে বনিবনা না হওয়াই এর প্রধান কারণ ছিল বলে গণমাধ্যমের খবর। কিন্তু ইনিয়েস্তার চলে যাওয়া ছিল অন্য কারণে। ৩৪ বছর বয়সী তারকা মিডফিল্ডার অবসরে গেছেন সেচ্ছায়। আগের মৌসুমে ইনিয়েস্তার সঙ্গে আজীবনের চূক্তি সাক্ষার করে বার্সা। সেটা অবশ্য তার সম্মানে। কাতালান দলটির হয়ে তার অবদানই তাকে এই সম্মানের আসনে বসায়।
গত দেড় দশকে ক্লাবটির সফলতার অন্যতম কারিগর ছিলেন ইনিয়েস্তা। যে কারণে তার চলে যাওয়ার ধাক্কা সামলে ওঠা দলটির জন্যে সময়ের ব্যাপারও। রোনালদো চলে যাওয়ায় তাই যারা বার্সার সুবিধার কথা বলছেন তাদের সঙ্গে একমত হতে পারেননি কোচ ভারভার্দে, ‘আমরা জানি না মাদ্রিদে গত সপ্তাহ জুড়ে কি হচ্ছে। তবে এটা ঠিক, একজন খেলোয়াড় একটা ক্লাবকে অনেককিছু দিয়েছে এবং সে যা করেছে তা আপনাকে স্বীকার করতেই হবে। আমরা যেমন আন্দ্রেসকে হারিয়েছি তেমনি মাদ্রিদের জন্য রোনালদোকে হারানোটাও গুরুত্বপূর্ণ।’
প্রাক মৌসুম প্রস্তুতির অংশ হিসেবে আজ সকালে ক্যালিফোর্নিয়ায় প্রিমিয়ার লিগ ক্লাব টটেনহ্যাম হটস্পারের মুখোমুখি হয় বার্সেলোনা। আগের দিন সংবাদ সম্মেলনে একথা জানান ভালভার্দে। ইনিয়েস্তার পাশাপাশি পাওলিনহোও চলে যাওয়াই ম্যালকমের পর দলে আরো একজন মিডফিল্ডার কিনতে চান বলে জানান বার্সা কোচ। এক্ষেত্রে পিএসজির সেন্ট্রাল মিডফিল্ডার আদ্রিও রাবিওর প্রতি তারা আগ্রহী বলে সংবাদ মাধ্যমের খবর। ৫৪ বছর বয়সী স্প্যানিশ বলেন, ‘যে কোন সম্ভবনার জন্য আমরা উন্মুক্ত। এটা সত্যি আমাদের মাঝমাঠে বড় ছিুু খেলোয়াড় চলে গেছে। তাই সম্ভবত আমরা আরও একজন খেলোয়াড় চুক্তিবদ্ধ করব।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ