Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বৈত কর পরিহারে শিগগিরই চেক রিপাবলিকের সঙ্গে চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:৫২ এএম

দ্বৈত কর পরিহার চুক্তি স্বাক্ষরে বাংলাদেশ ও চেক রিপাবলিকের উভয় কর বিভাগ ঐক্যমতে পৌঁছেছে। শিগগিরই আনুষ্ঠানিকভাবে দুই দেশ চুক্তিতে সই করবেন।
গতকাল বৃহস্পতিবার দুপুর রাজধানী একটি হোটেলে চার দিনব্যাপী জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও চেক কর বিভাগের প্রতিনিধিদের মধ্যে দ্বিপাক্ষীয় আলোচনা শেষে উভয়পক্ষ চ‚ড়ান্তভাবে চুক্তি করত একমত পোষণ করেছেন।
গত ২৩ জুলাই চেক রিপাবলিকের আন্তর্জাতিক কর বিভাগের প্রধান ভসলাভ জিকার নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশে আসেন।
চুক্তি চ‚ড়ান্তকরণে ঐক্যমতের বিষয়টি নিশ্চিত করে এনবিআরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য (আন্তর্জাতিক কর) কালিপদ হালদার বলেন, অত্যন্ত সৌহাদ্যপূর্ণ পরিবেশে উভয়দেশ চ‚ড়ান্ত চুক্তি স্বাক্ষরে ঐক্যমতে পৌঁছেছি। এ বিষয়ে একটি সমঝোতা সই হয়েছে। শিগগিরই দুই দেশ আনুষ্ঠানিকভাবে চুক্তি সই করবেন। তিনি বলেন, এ চুক্তি হলে দুই দেশের করদাতার দ্বৈত কর থেকে মুক্তি পাবে। অন্যদিকে অনুক‚ল বিনিয়োগ পরিবেশ তৈরি হবে। চুক্তি হলে কর নিয়ে দুই দেশের মধ্যে যেসব জটিলতা রয়েছে তা আর থাকবে না বলেও মনে করি।
দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তি স্বাক্ষরের প্রয়োজন বলে সংশ্লিষ্টরা মনে করেন। চুক্তি স্বাক্ষর হলে চেক রিপাবলিকের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুক‚ল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও চেক রিপাবলিকে বিনিয়োগ করতে উৎসাহী হবেন।
একই আয়ের ওপর দুই দেশে কর পরিহার করাই এই চুক্তির লক্ষ্য। ফলে চুক্তি স্বাক্ষরের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দুই দেশে আর কর দিতে হবে না। বাংলাদেশের পক্ষে আলোচনায় নেতৃত্ব দেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য কালিপদ হালদার। অন্যদিকে চেক রিপাবলিক দলের নেতৃত্ব দেন ভসলাভ জিকা।
বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে সরকার কয়েক বছর ধরেই দ্বৈত কর পরিহারের লক্ষ্যে কাজ করছে। সরকারের দাবি, বিদেশি বিনিয়োগের কিছু ক্ষেত্রে দ্বৈত কর পরিহার করা হয়েছে। বিশেষ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে তা প্রযোজ্য বলে দাবি সংশ্লিষ্টদের।
বর্তমানে পৃথিবীর ৩২টি দেশের সাথে বাংলাদেশের দ্বৈত করহার পরিহার চুক্তি রয়েছে। এবারের ওই চুক্তি সই হলে চেক প্রজাতন্ত্রের হবে ৩৩তম দেশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চুক্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ