Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

পাকিস্তানের সঙ্গে রাশিয়ার তেল চুক্তি ‘চূড়ান্ত পর্যায়ে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১০:৫২ এএম

পরিশোধিত তেল ও পেট্রোলিয়াম জাতীয় পণ্য সরবরাহে পাকিস্তানের সঙ্গে নীতিগত সমঝোতায় পৌঁছেছে রাশিয়া। দুই পক্ষ এ বিষয়ে সম্মত হয়েছে দুই দেশ তাদের নিজস্ব মুদ্রায় এর মূল্য পরিশোধ করা হবে।

রুশ জ্বালানী মন্ত্রী নিকোলায় শুলগিনভ পাকিস্তান সফর করছেন। দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে ইসলামাবাদে অনুষ্ঠিত আন্তঃসরকার কমিশনের বার্ষিক সম্মেলনে পাকিস্তানের জ্বালানী মন্ত্রীর সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন তিনি। পরে এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেন শুলগিনভ। খবর রয়টার্সের

শুলগিনভ বলেন, 'পরিবহন, বীমা, মূল্য পরিশোধ ও পরিমাণের বিষয়গুলো সমাধানকল্পে একটি চুক্তির খসড়া তৈরি করতে আমরা ইতোমধ্যেই সম্মত হয়েছি। এই বিষয়গুলো চুক্তির চূড়ান্ত পর্যায়ে রয়েছে।'

রুশ মন্ত্রী বলেন, 'আমরা ইতোমধ্যেই মার্চের শেষ নাগাদ এই চুক্তির একটি সময়রেখা নির্ধারণ করেছি। এবং আমরা সম্মত হয়েছি যে মূল্য পরিশোধটি বন্ধুসুলভ দেশের মুদ্রায় করা হবে।' তবে আর বিস্তারিত কিছু বলেননি তিনি।

তেল ও জ্বালানী পাকিস্তানের আমদানির বৃহত্তম অংশ। রিজার্ভ কমে যাওয়ায় পণ্য আমদানিতে হিমশিম খাচ্ছে দেশটি। পাকিস্তানের বিদেশি মুদ্রার রিজার্ভ সাম্প্রতিক সময়ে ৪৬০ কোটি ডলারে নেমে এসেছে। এটি দিয়ে তিন সপ্তাহের আমদানি ব্যয় মেটানো সম্ভব। এর বেশিরভাগই জ্বালানি তেল।

যদিও পাকিস্তান রাশিয়ার জ্বালানী তেলের বৃহৎ আমদানিকারক না। পাকিস্তানের বেশিরভাগ জ্বালানী তেলই সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে আসে।

পাকিস্তানের কনিষ্ঠ তেলমন্ত্রী মুসাদিক মালিককে উদ্ধৃত করে রাশিয়ার ও স্থানীয় গণমাধ্যমগুলো শুক্রবার জানায় যে, পাকিস্তান প্রতিবছর ৭ কোটি ব্যারেল অপরিশোধিত তেল ক্রয় করে এবং তারা এর ৩৫% রাশিয়া থেকে আমদানি করতে চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেল চুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ