Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সাঙ্গুতে অনড় ৬ ইউনিয়ন

সাতকানিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। এই উপজেলাকে ভেঙ্গে সাতকানিয়ার ৬টি ও চন্দনাইশের ২টি ইউনিয়ন নিয়ে নতুন একটি থানা স্থাপনের প্রক্রিয়া অনেকটা এগিয়েছে। নতুন থানার বিষয়ে গত বছরের ডিসেম্বরে গন শুনানি অনুষ্ঠিত হয়। গনশুনানিতে উপস্থিত গন মানুষের দাবী ছিল নতুন থানা হলে উত্তর সাতকানিয়া বা সাংঙ্গু নামকরণ করতে হবে। কিন্তু এ দবীকে পাশকাটিয়ে দোহাজারী সাঙ্গু নামে থানা হচ্ছে এমনটি প্রকাশ হলে ক্ষুদ্ব হয়ে উটে সাতকানিয়া উপজেলা ৬ ইউনিয়নের মানুষ। সরগরম হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ইতি মধ্যে তারা স্থানিয় সংসদ সদস্য (চট্টগ্রাম-১৪ আংশিক সাতকানিয়া) নজরুল ইসলাম চৌধুরীকে সারকলিপি দিয়েছে। জানাজায় শঙ্খ নদীতে বিবক্ত সাতকানিয়া ও চন্দনাইশ উপজেলার ভৌগলিক সীমানাখ। শঙ্খ নদীর উত্তরে চন্দনাইশ দক্ষিণে সাতকানিয়ার যথাক্রমে খাগরিয়া, কালিয়াশ, ধর্মপুর, বাজালিয়া, পুরানগর, কেউচিয়া এবং চন্দানাইশের দোহাজারি ও দোপাছড়ি ইউনিয়ন নিয়ে দোহাজারি সাঙ্গু নামে নতুন থানা স্থাপনের প্রক্রিয়া অনেক দুর এগিয়েছে। আর এতে ক্ষুদ্ব প্রতিক্রিয়া ব্যক্ত করছে সাতকানিয়ার ৬ ইউনিয়নের মানুষ। তাদের দাবী যদি নতুন থানা হতে হয় তাহলে উত্তর সাতকানিয়া বা সাঙ্গু নামে থানা হতে হবে। বিশিষ্টজনদের অভিমত যে এলাকায় থানাটি অবস্থিত সেই নামাকরণে হওয়ার রেওয়াজ পুরানো। এই রেওয়াজ বেঙ্গে অন্য কোন নামে থানা স্থাপন করা হলে মানুষের মাঝে ক্ষেরের সৃষ্টি হতে পারে। সাতকানিয়ার ১৭টি ইউনিয়নের মধ্যে খাগরিয়া, কালিয়াইশ, ধর্মপুর, পুরানগড়, বাজালিয়া ও কেউচিয়া ইউনিয়ন উত্তর সাতকানিয়া হিসাবে বেশি পরিচিত। কেউচিয়ার বাসিন্দা নছির উদ্দীন জানান, গত ৬য় ডিসেম্বর অনুষ্টিত গন শুনানিতে অধিকাংশ মানুষ সাঙ্গু নামে থানা করার প্রস্তাব করেছিল। আশাকরি উর্ধ্বতন মহল বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষন করে ব্যবস্থা নিবে।



 

Show all comments
  • Mokther uddin ২৮ জুলাই, ২০১৮, ১২:১৮ পিএম says : 0
    আমরা ও চাই সাতকানিয়ার এই ছয় ইউনিয়নের বাসিন্দার জন্য একটা আলাদা থানা হোক তবে থানা টি- উতর সাতকানিয়া থানা হিসাবে নামকরণ করার জন্য জোর দাবী জানাচ্ছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউনিয়ন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ