Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্বাচনের পর ঢামেককে ৫ হাজার শয্যায় সম্প্রসারণ

ওটি উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, আগামী সংসদ নির্বাচনের পর ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালকে ৫ হাজার শয্যায় স¤প্রসারণ করা হবে। ইতোমধ্যে স¤প্রসারিত ভবনের নকশা অনুমোদিত হয়েছে। নির্বাচনের পরপরই কাজ শুরু হবে। গতকাল দুপুরে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে ৪টি নতুন অস্ত্রপচার কক্ষ (ওটি) ও নবনির্মিত আনসার ব্যারাক উদ্বোধনের পর তিনি এ কথা বলেন।

ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জি. এম. সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢামেক অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময়ই চিকিৎসা সেবা খাতকে অগ্রাধিকার দিয়েছেন। ইতোমধ্যে ঢাকা মেডিক্যালকে স¤প্রসারণ করা হয়েছে। ইনশাআল্লাহ আগামী নির্বাচনের পর ঢামেককে ৫ হাজার শয্যায় স¤প্রসারণ করার কাজ শুরু হবে। ইতোমধ্যে স¤প্রসারিত ভবনের নকশা অনুমোদিত হয়েছে। প্রধানমন্ত্রী অনূমোদন দেয়ায় আশা করছি নির্বাচনের পরপরই কাজ শুরু হবে।
মন্ত্রী আরও বলেন, নতুন স্থাপিত ৪টি ওটি ঢামেকের চিকিৎসা সেবার ক্ষেত্রে মাইল ফলক স্থাপন করেছে। ওটিগুলোতে অভিজ্ঞ চিকিৎসক ও সেবিকা থাকবে। জরুরী বিভাগে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংকটাপন্ন রোগীরা আসে তাদের জন্য ওটিগুলো কাজে আসবে।
ঢামেকে কর্মরত আনসার সদস্যদের উদ্দেশ্যে তিনি অনুরোধ করে বলেন, ব্যারাক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ রোগীদের স্বজন নিয়ন্ত্রণ করতে হবে। কোনো রোগীর সঙ্গে একজনের বেশি স্বজন থাকতে পারবে না।
ঢামেক পরিচালক বলেন, ঢামেককে দিন দিন অত্যাধুনিক করার কাজ চলছে। আগামী আগস্টের শেষের দিকে কিংবা সেপ্টেম্বরের শুরুতে ঢামেকে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস চালু করা হবে। এই ইমার্জেন্সি বিভাগে থাকবে আইসিইউসহ নানা অত্যাধুনিক সুবিধা ও অতিরিক্ত বেড। মন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন দেশের অনেক বড় বড় আন্দোলনে ঢামেক অবদান রেখেছে, কোটি কোটি মানুষকে চিকিৎসা দিয়েছে। কিন্তু এখন পর্যন্ত প্রতিষ্ঠানটিকে স্বাধীনতা পদক কিংবা অন্যান্য কোন পদক দেয়া হয়নি। ঢামেককে এসব অবদানের স্বীকৃতি দেয়ার অনুরোধ করেন তিনি।
উল্লেখ্য, নতুন ওটির যোগ হওয়ার ফলে ঢামেকে এখন মোট ওটির সংখ্যা হল ৬টি। ২৪ ঘণ্টা রোগীদের অস্ত্রপচার তথা অপারেশন চলবে এখানে। নতুন ওটির পাশাপাশি উদ্বোধন করা হয়েছে পোস্ট অপারেটিভ ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ)।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ