Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

২০০ কোটি টাকার কয়লা আত্মসাত পেট্রোবাংলা-পিডিবি চেয়ারম্যানের বক্তব্য গ্রহণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে প্রায় ২০০ কোটি টাকার কয়লা আত্মসাতের ঘটনায় বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুউল্লাহ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. শামসুল হাসান মিয়ার বক্তব্য নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার দুদকের পরিচালক ও তদারকি কর্মকর্তা কাজী শফিকুল আলমের নেতৃত্বে বিশেষ টিম পেট্রোবাংলা ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) প্রধান কার্যালয়ে গিয়ে চেয়ারম্যানদের বক্তব্য গ্রহণ এবং সংশ্লিষ্ট নথিপত্র চেয়েছে। টিমের ওই দুই প্রতিষ্ঠানের যাওয়ার বিষয়টি দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য নিশ্চিত করেছেন। এ বিষয়ে দুদক সূত্রে জানা যায়, মূলত অনুসন্ধান কাজে গতি আনতেই পেট্রোবাংলা ও বিপিডিবির চেয়ারম্যানের বক্তব্য নেয়া হয়েছে। এর পাশাপাশি অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র তলব করা হয়েছে। দুই কর্তৃপক্ষই যাতে দ্রæত সময়ের মধ্যে নথিপত্র সরবরাহ করে সে বিষয়ে উভয় চেয়ারম্যানকে অনুরোধ করা হয়েছে। উভয় চেয়ারম্যানই দুদককে সহযোগিতার কথা বলেছেন।
এদিকে সকালে দুদক সচিব ড. মো: শামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি হতে জাল জালিয়াতি, অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ১ লাখ ১৬ হাজার মেট্রিকটন খোলা বাজারে বিক্রি করে আনুমানিক ২০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগের বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে। প্রয়োজনে যে কাউকে তলব করা হবে। তদন্ত প্রতিবেদনও দ্রæত সময়ের মধ্যে জমা দিবে দুদক। তিনি বলেন, আমরা ওই পেট্রোবাংলাকে নির্দেশনা দিয়েছি, তারাও একটু অ্যাডমিনিস্ট্রেশনে খতিয়ে আমাদেরকে রিপোর্ট করবেন, এর সঙ্গে কারা জড়িত আছে।
দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে কাগজে-কলমে বেশি কয়লার মজুত দেখিয়ে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে খতিয়ে দেখতে গত সোমবার তিন সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করে দুদক। দুদকের উপপরিচালক শামসুল আলমের নেতৃত্বে গঠিত এই কমিটিতে সদস্য হিসেবে আছেন সহকারী পরিচালক এ এস এম সাজ্জাদ হোসেন ও উপসহকারী পরিচালক এ এস এম তাজুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়লা

১০ ফেব্রুয়ারি, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ