Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কয়লা বোঝাই কার্গোর উদ্ধার কাজ শুরু

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৬শ’ মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি ফারদিন-১ এর উদ্ধার কাজ ৯ দিন পর শুরু হয়েছে। গতকাল বুধবার সকাল থেকে উদ্ধার কাজ শুরু করে পণ্য আমদানিকারক প্রতিষ্ঠান ও কার্গো মালিকপক্ষ। ঢাকা-নারায়ণগঞ্জ থেকে আসা ভাই ভাই স্যালভেজ নামে ১৫ সদস্যের একটি উদ্ধারকারী ও ডুবুরি দল সকালে পশুর চ্যানেলে ভাটির সময় প্রথমে কয়লা উত্তোলন শুরু করে। ডুবন্ত কার্গো থেকে কয়লা অপসারণ শেষ হলে পরে জাহাজটি উদ্ধার করা হবে বলেও জানায় কার্গো জাহাজ মালিক মো. ফললুল হক খোকন।

গত ৯ দিন চ্যানেলে ডুবে থাকার ফলে কার্গো জাহাজের ভিতর ও কয়লার রাখার স্থানগুলো পলি মাটি জমে ভরাট হয়ে যাওয়ায় উদ্ধার করতে সময় লাগবে বলেও জানিয়েছে ডুবুরী দলের প্রধান মো. ছত্তার হাওলাদার।
এদিকে, কয়লা বোঝাই কার্গো জাহাজ ডুবিতে ৭ নাবিকের মধ্যে ওই রাতে দুইজন কিনারে উঠতে পারলেও অপর ৫ নাবিক নিখোঁজ হয়। নিখোঁজ ৫ নাবিকের মধ্যে ইতোমধ্যে ৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। কিন্ত এখনো নিখোঁজ রয়েছে জিহাদ ও মহিউদ্দিন নামের ২ নাবিক। তাদের সন্ধানে পরিবারের লোকজন মোংলায় অবস্থান করে উদ্ধারে সন্ধান চালাচ্ছে বলে জানায় কার্গো মালিক।
গত ১৫ নভেম্বর রাত সাড়ে ৯টার দিকে ৬শ’ মেট্রিক টন কয়লা বোঝাই করে ঢাকার গাবতলীর একটি মিলে কয়লা নিয়ে যাওয়ার উদ্দেশ্যে মোংলা বন্দর আসছিল কার্গোটি। পশুর নদীতে বিপরীত দিক থেকে বিদেশি বাণিজ্যিক একটি জাহাজের সাথে সংঘর্ষে ডুবে যায় কার্গো জাহাজ এমভি ফারদিন-১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়লা বোঝাই কার্গোর উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ