Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০ অক্টোবর শুরু ফুটবলের নতুন মৌসুম

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

রাশিয়া বিশ্বকাপ শেষ হয়েছে দশদিন আগে। তবে এখনো এর রেশ রয়ে গেছে। দীর্ঘ একমাস ফুটবল উন্মাদনায় মেতে থাকলেও একটুও যেন ক্লান্তি নেই বাংলাদেশ সহ পুরো বিশ্বের ফুটবলপ্রেমীদের। বিশ্বকাপের মাতাল হাওয়া থেমে গেলেও থামেনি তাদের মাতলামি। ফুটবল নিয়ে আলোচনা-সমালোচনায় এখনো মত্ত তারা। এরই মধ্যে বিশ্বজুড়ে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুমের পদধ্বনি শুরু হয়েছে। বসে নেই বাংলাদেশও। ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম শুরু করতে তারাও উঠে-পড়ে লেগেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নতুন মৌসুমের দিনক্ষণ চুড়ান্ত করে গতকাল তা ঘোষণা করেছে। বাফুফের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২০ অক্টোবর ফেডারেশন কাপ টুর্নামেন্ট দিয়ে শুরু হচ্ছে নতুন ফুটবল মৌসুম। পরের মাসেই মাঠে গড়াবে ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)’র ২০১৮-১৯ মৌসুমের খেলা। সবকিছু ঠিক থাকলে ২৩ নভেম্বর শুরু হবে এই লিগ। যা চলবে আগামী বছরের মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত।
অনেক দিন পর বাংলাদেশের ঘরোয়া ফুটবল ফিরছে শীত মৌসুমে। বর্ষা মৌসুমে বেশীরভাগ সময় মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়ে। দেরিতে হলেও বাস্তবতা অনুধাবন করে ফুটবলকে শীতকালে নিয়ে এসেছে বাফুফে। এবার বিপিএলের একাদশ আসরে ১৩টি ক্লাব অংশ নিবে। এগুলো হচ্ছে- ঢাকা আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, চট্টগ্রাম আবাহনী, সাইফ স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব,শেখ রাসেল ক্রীড়া চক্র, ব্রাদার্স ইউনিয়ন, আরামবাগ ক্রীড়া সংঘ, টিম বিজেএমসি, রহমতগঞ্জ এমএফএস, মুক্তিযোদ্ধা সংস্দ ক্রীড়া চক্র, নবাগত বসুন্ধরা কিংস ও নোফেল স্পোর্টিং ক্লাব। গত লিগের ১২ দলের মধ্যে থেকে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে অবনমন হয়েছে ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবের। আর চ্যাম্পিয়নশিপ লিগ থেকে বিপিএলে উঠে এসেছে বসুন্ধরা কিংস ও নোফেল স্পোর্টিং ক্লাব।
নতুন মৌসুমকে সামনে রেখে আজ থেকে শুরু হচ্ছে খেলোয়াড় দলবদল কার্যক্রম। স্থানীয়দের পাশাপাশি বিদেশি ফুটবলার নিবন্ধন কার্যক্রমও শুরু হবে একই সঙ্গে। তবে ক্লাবগুলো স্থানীয়দের নিবন্ধনের জন্য সময় পাবে ৩০ আগষ্ট পর্যন্ত। বিদেশিদের দলবদলের শেষ তারিখ ১৫ অক্টোবর। এবার বিদেশি খেলোয়াড় নিবন্ধনে নতুন নিয়ম করেছে বাফুফের পেশাদার লিগ কমিটি। এই প্রথম বিদেশি ফুটবলার নিবন্ধনের ক্ষেত্রে এশিয়ান কোটা নির্ধারণ করা হয়েছে। এবার একটি ক্লাব সর্বাধিক ৪ জন বিদেশি নিবন্ধন করাতে পারবে। এর মধ্যে এশিয়ার বাইরের বিদেশি নিতে পারবে সর্বাধিক ৩ জন। কোনো ক্লাব চাইলে দুইজন এশিয়ার ও দুইজন অন্য মহাদেশের খেলোয়াড় নিবন্ধন করাতে পারবে। মাঠে একসঙ্গে ৩ বিদেশি খেলতে পারবেন। বিদেশি পরিবর্তনের ক্ষেত্রেও এবার নতুন নিয়ম থাকছে। এশিয়ান কোটার বিদেশির পরিবর্তে এশিয়ার বিদেশিই মাঠে নামাতে হবে। অন্য মহাদেশের বিদেশির পরিবর্তে ওই মহাদেশের ফুটবলারই খেলবেন। স্থানীয় ও বিদেশি ফুটবলার মিলিয়ে দলবদল চলবে ২ মাস ২০ দিন। ১৫ অক্টোবর বিদেশিদের নিবন্ধন কার্যক্রম শেষে চারদিনের বিরতির পর ফেডারেশন কাপ দিয়ে শুরু হবে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম। আর এর প্রায় একমাস পর মাঠে গড়াবে বিপিএল। এবারো মৌসুম শেষ হবে স্বাধীনতা কাপ দিয়ে। আগামী মে মাসে বিপিএল শেষে শুরু হবে স্বাধীনতা কাপ। গত ১০ ফেব্রæয়ারি এই স্বাধীনতা কাপের ফাইনালের মধ্যে দিয়েই শেষ হয়েছিল ২০১৭-১৮ মৌসুমের খেলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ