Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপানে তীব্র দাবদাহে মারা গেছে ৩০ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:৪৩ পিএম | আপডেট : ১২:৫০ পিএম, ২২ জুলাই, ২০১৮

জাপানে গত দুই সপ্তাহ ধরে চলা তীব্র দাবদাহে এ পর্যন্ত অন্তত ৩০ জন মারা গেছেন। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সহস্রাধিক মানুষ।

শুধু শনিবারই মারা গেছেন ১১ জন। তাদের মধ্যে ১১ বছরের শিশু থেকে শুরু করে ৭০ বছরের বৃদ্ধও রয়েছেন। রাজধানীর টোকিওতেই মারা গেছেন ১৪ জন। খবর ডেইলি মাইনিচি, ইউমিউরি ও সংবাদ সংস্থা কিউডোর। দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ সপ্তাহে জাপানের মধ্যাঞ্চলে তাপমাত্রা ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে। যা গত পাঁচ বছরে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা।

কিয়োটো শহরে গত সাত দিনে টানা তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। একনাগারে এমন তীব্র তাপমাত্রা এর আগে ১৯ শতকের শুরুর দিকে দেখা গিয়েছিল। জাপানের রাজধানী টোকিওর হাসপাতালগুলোতে গত বুধবার রেবর্ডসংখ্যক তিন হাজার জরুরি কল আসে। হাসপাতলের বেশিরভাগ রোগীই গরমে অসুস্থ হয়ে ভর্তি হয়েছেন।

গত ৯ জুলাই থেকে জাপানজুড়ে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ। বিশ্বের বিভিন্ন দেশেই এখন চলছে তাবদাহ। শীতপ্রধান দেশ কানাডায়ও তীব্র গরমে মারা গেছেন শতাধিক মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ