Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্কে উঠে গেল জরুরি অবস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১১:২০ এএম

তুরস্কে দুই বছর ধরে চলা জরুরি অবস্থা তুলে নেওয়া হয়েছে। স্থানীয় সময় বুধবার দিনগত রাত ১টা থেকে জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়। দুই বছর আগে এক ব্যর্থ অভ্যুত্থানের পর এই জরুরি অবস্থা জারি করা হয়। তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এক প্রতিবেদনে বলেছে, ২০১৬ সালের ২০ জুলাই জারি করা রাষ্ট্রীয় জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে। ভয়াবহ এক অভ্যুত্থানের পর ওই জরুরি অবস্থা জারি করা হয়েছিল। ব্যর্থ ওই অভ্যুত্থানে ৩৫১ লোক মারা যায়। আর আহত হয় দুই হাজারের বেশি।

প্রসঙ্গত, গত এপ্রিল পর্যন্ত মোট সাত বার জরুরি অবস্থার সময় বাড়ানো হয়। এরপর দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান পুনর্নিবাচিত হলে দ্রুত জরুরি অবস্থা তুলে নেওয়ার প্রতিশ্রুতি দেন। তার সেই প্রতিশ্রুতি অনুযায়ী বুধবার জরুরি অবস্থা প্রত্যাহার করা হলো।

উল্লেখ্য, দুই বছরের জরুরি অবস্থা চলাকালে ওই অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটিতে এক লাখের বেশি লোককে চাকরিচ্যুত ও গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনীতে করা হয়েছে ব্যাপক রদবদল।

তুর্কি কর্তৃপক্ষের অভিযোগ, যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত ফেতুল্লা গুলেন ওই অভ্যুত্থানের সঙ্গে জড়িত। সামরিক ও নিরাপত্তা বাহিনী এবং অন্যান্য সংস্থায় থাকা গুলেনের সমর্থকরা ওই ব্যর্থ অভ্যুথানের চেষ্টা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ