Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট বাড়াতে মেয়র নাছিরের ডিও লেটার

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম


চট্টগ্রাম থেকে কমপক্ষে আরও ৫টি সরাসরি হজ ফ্লাইট চালুর দাবি জানিয়ে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী এ কে এম শাহজাহান কামালের কাছে উপানুষ্ঠানিক পত্র (ডিও লেটার) দিয়েছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি এ অঞ্চলের হজ যাত্রীদের দুর্ভোগ লাঘবে আগামী ১০ থেকে ১৪ আগস্টের মধ্যে এ ৫টি হজ ফ্লাইট চালুর দাবি জানান। একই সাথে সিটি মেয়র মন্ত্রণালয়েল সচিব বরাবরেও উপানুষ্ঠানিক পত্র পাঠান।
এতে মেয়র বলেন, মহান আল্লাহর সান্নিধ্য ও সন্তুটি অর্জনের আশায় দ্বীনদার মুসলমানরা সামর্থ্য হলেই পবিত্র হজ আদায়ের জন্য ব্যাকুল হয়ে পড়েন। পবিত্র হজ একটি শারিরিক কষ্টসাধ্য ইবাদত বটে। প্রতিবছর চট্টগ্রাম অঞ্চল থেকে বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষ মহান আল্লাহর মেহমান হিসেবে হজ করতে যান। আমার জানামতে পবিত্র হজ পালনের জন্য আগে চট্টগ্রাম-জেদ্দায় ১৭টি এবং মদিনায় দু’টিসহ মোট ১৯টি সরাসরি ফ্লাইট চালু ছিল। কিন্তু এই সংখ্যা কমিয়ে চট্টগ্রাম থেকে এ বছর জেদ্দায় ৫টি এবং মদিনায় চারটি ফ্লাইটের শিডিউল রাখা হয়েছে। কিন্তু এই ৯টি হজ ফ্লাইটসহ নিয়মিত ফ্লাইট দিয়ে ৯ হাজার ৬ শত জন হজযাত্রী পরিবহন করা অসম্ভব।
চট্টগ্রাম অঞ্চল থেকে হাজীরা ঢাকা হয়ে হজে যেতে হলে ভোগান্তিতে পড়ার আশঙ্কা রয়েছে। আর্থিক এবং শারীরিক দুইভাবেই তারা দুর্ভোগের শিকার হবেন। এমতাবস্থায় হজযাত্রীদের ভোগান্তি লাঘবে হজ এজেন্সিসে আ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও আ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) চট্টগ্রাম জোনের নেতৃবৃন্দের দাবি অনুযায়ী চট্টগ্রামের হজ্বযাত্রীদের পরিবহন সংকট নিরসনে আগামী ১০ থেক ১৪ আগস্টের মধ্যে আরও কমপক্ষে ৫টি সরাসরি জেদ্দাগামী ফ্লাইট বৃদ্ধি করা অতীব প্রয়োজন বলে চিঠিতে উল্লেখ করেন মেয়র। উল্লেখ্য, হঠাৎ করে চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট কমিয়ে দেয়ার প্রতিবাদে এবং ফ্লাইট বৃদ্ধির দাবিতে হাব, আটাবসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ ফ্লাইট

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ