Inqilab Logo

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমানের প্রথম ফিরতি ফ্লাইটে দেশে ফিরলেন ৪১৬ হাজি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১০:০৩ এএম

হজের আনুষ্ঠানিকতা শেষে এবার দেশে ফেরা শুরু করেছেন হাজিরা। প্রথম ফিরতি হজ ফ্লাইট আজ বৃহস্পতিবার রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। এতে ৪১৬ জন হাজি দেশে ফিরছেন। ফিরতি হজ ফ্লাইট চলবে ৪ আগস্ট পর্যন্ত।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি হজ ফ্লাইট দেশে এসে পৌঁছাবে। সরকারি ব্যবস্থাপনার হাজিরা এই ফ্লাইটে (বিজি-৩৫০২) জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশে আসবেন।

এ বিষয়ে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে বলেন, ‘আমাদের শিডিউল অনুসারে রাত ১০টায় ঢাকা বিমানবন্দরে অবতরণ করবে। প্রথম হজ ফ্লাইটে দেশে ফিরবেন ৪১৬ জন হজযাত্রী।’

এদিকে হাজিদের বিমানবন্দরে কষ্ট লাঘবের জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, ‘হজ ফ্লাইটের শিডিউল অনুযায়ী আমাদের সার্বিক ব্যবস্থাপনা নেওয়া হয়েছে। অতিরিক্ত দুটি গ্রিন চ্যানেল করা হয়েছে হাজিদের জন্য। জমজমের পানি বিতরণের জন্য আলাদা স্থান নির্ধারণ করা হয়েছে, যাতে সকল হাজি সহজে পানি সংগ্রহ করতে পারেন। ট্রলি নিয়ে যাতে কোনো সংকট দেখা না দেয়, সে বিষয়টিও বিশেষভাবে তদারকি করা হবে।’

ফ্লাইনাসের ফিরতি হজ ফ্লাইট শুরু হচ্ছে ১৫ জুলাই। এদিকে সউদী এয়ারলাইনস জানিয়েছে, ১৫ জুলাই থেকে দেশে পৌঁছাবে হজ ফ্লাইট। রাত ১টা ৪৫ মিনিটে একটি এবং সকাল সাড়ে ৮টায় আরেকটি ফ্লাইটে হজ যাত্রীরা দেশে আসবেন।

পবিত্র হজ অনুষ্ঠিত হয় ৮ জুলাই। এ বছর হজ ব্যবস্থাপনার সদস্যসহ বাংলাদেশ থেকে মোট ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। বাংলাদেশ থেকে মোট ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালনা করেছে ৮৭ টি। এসব ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে পতাকাবাহী এয়ারলাইনটি। এ ছাড়া সউদী এয়ারলাইনস পরিবহন করেছে ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ফ্লাইনাস পরিবহন করেছে ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী। হজযাত্রীদের সউদী আরবে যাত্রা শুরু হয় ৫ জুন, শেষ হয় ৫ জুলাই।
সউদী আরবে মারা গেছেন মোট ১৮ জন হজযাত্রী। এর মধ্যে পুরুষ ১৩ জন, নারী ৫ জন। সর্বশেষ ১৪ জুলাই কুষ্টিয়া জেলার মো. আজিজুল হক মারা যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ ফ্লাইট

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ